বিএনপি ঢাকায় সমাবেশের ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদ জানাচ্ছে জেলায় জেলায়

0
60
Print Friendly, PDF & Email

বাংলাদেশের রাজধানী ঢাকায় মিছিল-সমাবেশের ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদে আজ (রোববার) সারাদেশে জেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করছে বিএনপি। গতরাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, “রাজধানীতে সভা-সমাবেশে নিষেধাজ্ঞার প্রতিবাদে রোববার সারা দেশে জেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচি ঘোষণা করা হয়েছে।”

মির্জা ফখরুল বলেন, “ঢাকায় সমাবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের যে আদেশ মহানগর পুলিশ জারি করেছে তা বেআইনি, অসাংবিধানিক ও গণতন্ত্র হত্যার চক্রান্ত বলে আমরা মনে করি। এটা সরকারের একদলীয় বাকশাল প্রতিষ্ঠার অংশ।” পরবর্তী কর্মসূচি পরে জানানো হবে বলেও ঘোষণা করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব। সংবাদ ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয় নেতা শিরিন সুলতানা ও আসাদুল করীম শাহিন প্রমুখ।

নির্দলীয় সরকার পদ্ধতি পুনর্বহালের দাবিতে আন্দোলনরত বিএনপি সম্প্রতি দশম সংসদ নির্বাচনের দিন গণনার শুরুতে ২৫ অক্টোবর ঢাকায় সমাবেশ ডাকে। দলের এক জনসভায় বিএনপি নেতা ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা দলের নেতাকর্মীদের প্রয়োজনে দা-কুড়াল নিয়ে প্রস্তুত থাকার আহ্বান জানান। তিনি বলেন, পুলিশ বা সরকারদলীয় কর্মীদের পক্ষ থেকে বাধা এলে দা-কুড়াল নিয়ে প্রতিরোধ করতে হবে।

 একই দিন ক্ষমতাসীন আওয়ামী লীগ রাজপথে থাকার ঘোষণা দিলে মানুষের মধ্যে উৎকণ্ঠা দেখা দেয়। এরমধ্যেই পুলিশ অনির্দিষ্টকালের জন্য মিছিল-সমাবেশে নিষেধাজ্ঞা আরোপ করে। এ অবস্থায় প্রধান বিরোধীদলের স্থায়ী কমিটির সভায় জেলায় জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করার সিদ্ধান্ত নেয়া হলো।

শেয়ার করুন