আবারো আগুনে শ্রমিকের প্রাণহানী, নিহত ৯, ৭ সদস্যের তদন্ত টিম গঠন

0
38
Print Friendly, PDF & Email

তাজরীনে অগ্নিকাণ্ডে শতাধিক শ্রমিকের প্রাণহানির বছর না যেতেই গাজীপুরে একটি পোশাক কারখানায় আগুনে আবারো প্রাণহানীর ঘটনা ঘটেছে। এ ঘটনায় বুধবার সকাল পর্যন্ত ৯ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এরমধ্যে ২ জনের পরিচয় পাওয়া গেছে।এই ঘটনায় ৭ সদস্যের একটি  তদন্ত টিম গঠন করা হয়েছে

মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে গাজীপুরের শ্রীপুর উপজেলায় বেরাইদেরচালা এলাকায় পলমল গ্রুপের আসওয়াদ নিটিং অ্যান্ড ডায়িং কারখানায় আগুন লাগে। মুহূর্তের মধ্যেই পুরো কারখানায় আগুন ছড়িয়ে পড়তে থাকে।

ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট রাত দেড়টার দিকে আগুন নেভাতে সক্ষম হয়। এরপর ৭ জনের মৃতদেহ উদ্ধার হয়।

এদের মধ্যে ২ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- কারখানার উপ-মহাব্যবস্থাপক (এজিএম) রাশেদুজ্জামান ও ফিডার রাইটার নাইমুর রহমান নাঈম।

কারখানার সহকারী জেনারেল ম্যানেজার সিরাজুল ইসলাম জানিয়েছেন, বিকেলের শিফটে নিটিং ও ডাইং সেকশনের দুইটি ফ্লোরে প্রায় ১৫০ জন কাজ করছিলো।
তবে কিভাবে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

এদিকে, এ ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মহসিনকে প্রধান করে ৭ সদসদ্যের তদন্ত কমিটি গঠন করেছে গাজীপুর জেলা প্রশাসন। ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

মৃতদেহ দাফনের জন্য ৫০ হাজার টাকা করে দেয়ার ঘোষণা দিয়েছে প্রশাসন।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে আশুলিয়া তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের ঘটনায় ১১২ জন শ্রমিক মারা যান। এরপর চলতি বছরের এপ্রিলে সাভারের রানা প্লাজা ধসে হাজারের বেশি শ্রমিক মারা যাওয়ার পর বাংলাদেশের তৈরি পোশাক খাতে কর্মপরিবেশ নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক সমালোচনা হয়। এ নেতিবাচক অবস্থার পরিপেক্ষিতে যুক্তরাষ্ট্র সে দেশের বাজারে বাংলাদেশি তৈরি পোশাক পণ্যের বিশেষ সুবিধা (জিএসপি) বাতিল করে।
– See more at: http://www.dnewsbd.com/single.php?id=48068#sthash.v48oZ454.dpuf

শেয়ার করুন