নিজের দেহ নিজেই সংযোজিত করবে রোবট

0
91
Print Friendly, PDF & Email

বিজ্ঞানের কল্পকাহিনী এবার বাস্তব হতে চলেছে। বিজ্ঞানীরা এমন রোবট বানাতে সক্ষম হয়েছেন যা নিজেই সংযোজিত করতে পারবে নিজের দেহ। শুধু তাই নয়, প্রয়োজনে বদলে দিতে পারবে আকৃতি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনিস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বিজ্ঞানীরা এমন সফলতা দেখিয়েছেন। তারা মডিউলার রোবট কিউবস তৈরি করেছেন যা আসলে এক ধরনের রোবট এবং নিজ থেকে দেহ সংযোজিত করতে পারে।

বিজ্ঞানীরা এই মডিউলার রোবট কিউবস এর কিউবগুলোর নাম দিয়েছেন এম-ব্লকস (M-Blocks)। ছয় তলবিশিষ্ট ঘনক আকৃতির এই এম-ব্লক একটি অন্যটির সাথে লেগে থাকতে পারে, উল্টো হয়ে চলতে পারে, লাফ দিয়ে অন্যটির সাথে লেগে থাকতে পারে। প্রতিটি এম-ব্লকের ভেতর ফ্লাই হুইল (রিং এর মতন দেখতে) রয়েছে যা মিনিটে ২০ হাজার বার ঘূর্ণন সৃষ্টি করতে পারে। ঘূর্ণনের মাধ্যমে গতিবেগ উৎপন্ন হয় যা ব্লককে নড়তে-চড়তে সহায়তা করে। এছাড়া ব্লকের প্রতি প্রান্তের কিনারাতে স্থায়ী চুম্বক লাগানো আছে, যাতে দুটি ব্লক পাশাপাশি আটকে থাকতে পারে। চুম্বক এমন ভাবে লাগানো যে তা সহজে খুলে যেতে পারে, আবার নতুন ব্লক এর সাথে আটকেও যেতে পারে।

বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার বিজ্ঞান এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ল্যাবরেটরি (সিএসএআইএল) এর অধ্যাপক ডেনিয়াল রাশ জানান, আমাদের উদ্দেশ্য ছিল নিজ থেকে সংযোজিত হতে পারে এমন রোবট তৈরি করা।

নির্মাতা গবেষকদল এর দেয়া তথ্য অনুসারে জানা যায়, ঘনকাকৃতির এই রোবট দিয়ে ভবিষ্যতে ভেঙে যাওয়া ব্রিজ কিংবা ভবন সাময়িকভাবে মেরামত করা যাবে বলে আশা করা হচ্ছে। এই ধরনের রোবট গবেষণা প্রাথমিক পর্যায়েই রয়েছে। বর্তমানে গবেষক দল ১০০টি ঘনকাকৃতির এই রোবট নিয়ে কাজ করছেন, যেগুলো নিজ থেকে সংযোজিত হয়ে চেয়ার, মই, টেবিল কিংবা অন্য কোন বস্তুতে রূপ নিতে পারে।

শেয়ার করুন