কোরবানীর পশুর হাটে জাল নোট প্রতিরোধে উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ব্যাংক

0
55
Print Friendly, PDF & Email

আসন্ন কোরবানীর পশুর হাটে জাল নোট চক্রের অপতৎপরতার প্রতিরোধের লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। পশুর হাটে নোট জালকারী চক্রের অপতৎপরতা রোধকল্পে দেশের সকল সিটি কর্পোরেশন, পৌরসভা ও থানা পর্যায়ের অনুমোদিত কোরবানীর পশুর হাটসমূহে বাংলাদেশ ব্যাংক ও আইন প্রয়োগকারী সংস্থাসমূহের সহযোগিতায় বাণিজ্যিক ব্যাংকসমূহ বিরতিহীনভাবে জালনোট যাচাই সংক্রান্ত সেবা প্রদান করবে।

জনসাধারণকে সচেতন করার লক্ষ্য নিয়ে ইতোমধ্যে দেশের বিভাগীয় এবং জেলা শহরগুলোতেও কেন্দ্রীয় ব্যাংক তাঁর শাখা অফিসগুলোকে জাল নোট প্রতিরোধে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে । ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের অনুমোদিত পশুর হাটসমূহে নোট যাচাই সংক্রান্ত সেবা প্রদানের লক্ষ্যে সকল তফসিলী ব্যাংককে প্রাথমিকভাবে পত্র দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ঢাকার বাইরে বাংলাদেশ ব্যাংকের আওতাধীন সিটি কর্পোরেশন বা পৌরসভার অনুমোদিত কোরবানীর পশুর হাটে জালনোট সনাক্তকরণ মেশিনসহ বুথ স্থাপন করত ক্যাশ বিভাগের অভিজ্ঞ কর্মকর্তাদের সহায়তায় হাট শুরুর দিন হতে ঈদের পূর্বরাত পর্যন্ত বিরতিহীনভাবে তফসিলী ব্যাংকসমূহ কর্তৃক নোট যাচাই সংক্রান্ত সেবা প্রদানের নির্দেশের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আইন প্রয়োগকারী সংস্থা কর্তৃক ব্যবহারের জন্য ১৪০পিস উন্নতমানের জালনোট সনাক্তকরণ মেশিন সরবরাহ করা হচ্ছে।

এছাড়াও জালনোট প্রতিরোধে জনগনকে সচেতনার অংশ হিসেবে আসল নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ভিডিও চিত্র প্রচারের জন্য তথ্য মন্ত্রণালয়কে অনুরোধ করেছে কেন্দ্রীয় ব্যাংক। কোরবানীর হাটে ক্রেতা-বিক্রেতা সকলকে লেনদেনের সময় মেশিনের সাহায্যে নোট পরীক্ষা করে নেয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

শেয়ার করুন