সংঘাত ছেড়ে সমঝোতার রাজনীতিতে আসুন

0
69
Print Friendly, PDF & Email

সংঘাতের রাজনীতি ছেড়ে বিএনপিকে সমঝোতার রাজনীতিতে আসার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। আর বিএনপিকে সংসদে গিয়ে তাদের বক্তব্য তুলে ধরতে হবে। বুধবার সকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত এক আলোচনায় তিনি এ কথা বলেন।

সালাউদ্দিন কাদের চৌধুরীর রায়ের কপি ফাঁস হওয়ার বিয়ষটি সুষ্ঠু তদন্ত করে তা জাতির কাছে তুলে ধরতে আইন মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান সুরঞ্জিত। এ রায় নিয়ে বিএনপির আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দেশের রাজনীতিতে একটি বিরাট ঘটনা বলেও মন্তব্য করেন।

তিনি আরো বলেন, ‘সময় যতো এগোচ্ছে ততোই কিন্তু আলোচনার পথ, সমঝোতার পথ ক্ষীন থেকে ক্ষীনতর হচ্ছে। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে বিরোধীদলীয় নেত্রী যদি এগিয়ে আসেন তাহলে আমরা অবশ্যই একটি গ্রহণযোগ্য নির্বাচনের পথ খুঁজে পাবো। বিরোধীদল বলছে নির্বাচন করবে না এবং হতেও দেবে না এ কথাটি গ্রহণযোগ্য নয়।’

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতা খন্দকার মাহবুব হোসেনের দেয়া বক্তব্য প্রতিহিংসামূলক—এ কথা উল্লেখ করে সুরঞ্জিত বলেন, এটি আইনের ভাষা নয়। এদিকে, ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত আরেক আলোচনায় আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেন, হুমকি দিয়ে জনগণকে ভীত-সন্ত্রস্ত করতে চাইছে বিএনপি।

শেয়ার করুন