নির্বাচন নিয়ে শঙ্কিত এরশাদ, প্রস্তাবনা উপস্থাপন

0
39
Print Friendly, PDF & Email

নির্বাচন পদ্ধতির প্রস্তাবনা উপস্থাপন করলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। দুপুরে সোনারগাঁ হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ প্রস্তাবনা তুলে ধরেন। প্রস্তাবনায় বলা হয়, নির্বাচনে পাওয়া ভোটের অনুপাতে সংসদে দলগুলোর প্রতিনিধিত্ব থাকবে। যদি কোন দল ভোট ভোটের শতকরা ৫০ ভাগ পায় তাহলে সংসদে তাদের আসন থাকবে ১৫০টি। কোন দল যদি ন্যুনতম এক শতাংশ ভোট পায় তাহলে তারা সংসদে তিনটি আসন পাবে।

এরশাদ বলেন, বর্তমান নির্বাচন পদ্ধতিতে দলগুলো একক সংখ্যাগরিষ্টতা পাওয়ায় তারা স্বেচ্ছাচারি আচরণ করে। সংবিধান কাটাছেড়া করার সুযোগ পায়। এটি থাকা উচিত না। তিনি বলেন, এ পদ্ধতিতে নির্বাচন হলে উপ নির্বাচনের প্রয়োজন হবে না। কোন দলের সদস্য পদত্যাগ করলে বা মৃত্যুবরণ করলে ওই দলের প্যানেল থেকেই শূন্য আসনে প্রার্থী দিতে পারবে।

নির্বাচন পদ্ধতি সংস্কার করা হলে নির্বাচন কমিশন বহাল থাকবে, নির্বাচনকালীন সময়ের জন্য অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকারের প্রয়োজন হবে না। এরশাদ নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করে বলেন, নির্বাচন নিয়ে আমি শঙ্কিত। সব দল নির্বাচনে আসবে কিনা তা নিশ্চিত নয়। সংবাদ সম্মেলনে দলের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর আহমেদ, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার ও জানিপপের চেয়ারম্যান নাজমুল আহসান কলিমুল্লাহ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন