আন্তর্জাতিক গণমাধ্যমেও আলোচিত সাকার ফাঁসি

0
48
Print Friendly, PDF & Email

১৯৭১ সালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর বিরুদ্ধে ফাঁসির দণ্ডাদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। যা দেশীয় বিভিন্ন গণমাধ্যমের মতো আলোচিত হয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমেও।

সাকা চৌধুরীর ফাঁসির রায় দেয়ার পর খবরটি ব্রেকিং নিউজ হিসেবে পরিবেসন করে বিবিসি। বিবিসির খবরের শিরোনামে বলা হয়, ‘যুদ্ধাপরাধের দায়ে বাংলাদেশের সংসদ সদস্য সালাউদ্দিন কাদেরকে ফাঁসি দেয়া হয়েছে’।বিরোধী দল বিএনপি অনেক আগে থেকেই এই ট্রাইব্যুনালকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে আখ্যায়িত করে আসছে বলে খবরে বলা হয়।

সাকা চৌধুরীর ফাঁসির রায় দেয়ার পর খবরটি ব্রেকিং নিউজ হিসেবে পরিবেসন করে বিবিসি। বিবিসির খবরের শিরোনামে বলা হয়, ‘যুদ্ধাপরাধের দায়ে বাংলাদেশের সংসদ সদস্য সালাউদ্দিন কাদেরকে ফাঁসি দেয়া হয়েছে’। বিরোধী দল বিএনপি অনেক আগে থেকেই এই ট্রাইব্যুনালকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে আখ্যায়িত করে আসছে বলে খবরে বলা হয়।

বার্তা সংস্থা রয়টার্স তাদের খবরের শিরোনামে জানায়, ‘বাংলাদেশে বিরোধী দলীয় ৭ম আইনপ্রণেতার ফাঁসির আদেশ।’সাকার বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধের সময় অত্যাচার, গণহত্যা, ধর্ষণের অভিযোগ আনা হয়েছে বলেও উল্লেখ করা হয়।

এছাড়া সিএনএন, পাকিস্তানের পত্রিকা দ্য ডন, এএফপি, দ্য হিন্দু, টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, জি নিউজসহ আরো বেশ কয়েকটি পত্রিকা গুরুত্বের সঙ্গে এই খবর প্রকাশ করে।

শেয়ার করুন