রাজনৈতিক সহিংসতায় ৯ মাসে নিহত ২৮৯

0
31
Print Friendly, PDF & Email

সারা দেশে গত ৯ মাসে রাজনৈতিক সহিংসতায় নিহত হয়েছেন ২৮৯ জন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্রসফায়ারে মৃত্যু ঘটেছে ৩২ জনের। আইন ও সালিশ কেন্দ্র (আসক) গতকাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
জাতীয় সংবাদপত্রে প্রকাশিত ও নিজস্ব সংগৃহীত তথ্যের ভিত্তিতে তৈরি করা এ প্রতিবেদনে বলা হয়েছে, দেশের সাতটি বিভাগের বিভিন্ন স্থানে ১০৫ বার ১৪৪ ধারা জারি হয়েছে। গত ৯ মাসে সারা দেশে রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে ৫৩৩টি। এতে ২৮৯ জন নিহত হওয়া ছাড়াও আহত হয়েছেন ১৩ হাজার ৭৫ জন। সীমান্তে বিএসএফের গুলিতে মারা গেছেন ১১ জন, শারীরিক নির্যাতনের পর মারা গেছেন ১২ জন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্রসফায়ারে নিহত হয়েছেন ৩২ জন। এর মধ্যে র‌্যাবের মাধ্যমে ১৮ জন, পুলিশের মাধ্যমে ১৩ জন এবং বিজির ক্রসফায়ারে একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া পুলিশের নির্যাতনে ২২ জনের মৃত্যু হয়েছে। কারা হেফাজতে মারা গেছেন ৫৪ জন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ সময় ৩৩ জনকে অপহরণ করেছে বলে পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছে। অপহৃতদের মধ্যে পাঁচজনের লাশ পাওয়া গেছে। এ ছাড়া গত ৯ মাসে গণপিটুনিতে ৯৯ জনের মৃত্যু হয়েছে।
প্রতিবেদন অনুসারে, সারা দেশে এই সময়ের মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ৭০২ জন। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৬৯ জনকে। যৌতুককে কেন্দ্র করে ২৬৫ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন।
এসিড সন্ত্রাসের শিকার হয়েছেন ৩৬ জন নারী, যৌন হয়রানির শিকার হয়ে ১৩ জন নারী আত্মহত্যা করেছেন। সালিশ ও ফতোয়ার মাধ্যমে নির্যাতনের শিকার হয়েছেন ২১ জন নারী। মোট ৬১ জন গৃহকর্মী বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছেন।

শেয়ার করুন