আজ সংসদে উঠছে আলোচিত মাল্টি লেভেল মার্কেটিং বিল

0
53
Print Friendly, PDF & Email

বহুল আলোচিত মাল্টি লেভেল মার্কেটিং (নিয়ন্ত্রণ) বিল-২০১৩ আজ সংসদে উঠছে।  বাণিজ্যমন্ত্রী গোলাম মোহাম্মদ  কাদের মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম নিয়ন্ত্রণ এবং তার সঙ্গে সংশ্লিষ্ট  ক্রেতা, ক্রেতা-পরিবেশক ও ভোক্তার  স্বার্থ সংরক্ষণের জন্য মাল্টি লেভেল মার্কেটিং কার্যক্রম (নিয়ন্ত্রণ) বিল-২০১৩ সংসদে উত্থাপন করবেন।   এরপর এটি পরীক্ষা-নিরীক্ষার জন্য পাঠানো হবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে। সংসদের চলতি অধিবেশনেই বিলটি পাস হবার কথা রয়েছে।

১০ দিন বিরতির পর জাতীয় সংসদের বৈঠক সোমবার বিকেল পাঁচটায় আবার বসছে। আগামী ২৪ অক্টোবর পর্যন্ত এ অধিবেশন চলবে। এটিই বর্তমান নবম সংসদের শেষ অধিবেশন। নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে সংবিধানে কোনোরকম সংশোধনী আনতে হলে, এই কদিনের মধ্যেই তা করতে হবে। তবে গত ১২ সেপ্টেম্বর এ অধিবেশন শুরুর পর থেকে এখনও পর্যন্ত বিরোধী দল অধিবেশনে যোগ দেয়নি। আর সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে, বিরোধী দল যদি নির্বাচনাকালীন সরকারব্যবস্থা নিয়ে কোনো প্রস্তাব দিতে চায়, তাহলে তাদের সংসদে আসতে হবে।

দিনের কার্যসূচি অনুযায়ী সোমবার সংসদের বৈঠকে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রেস কাউন্সিল অ্যাক্ট-১৯৭৪ এর ১৭ ধারার বিধান অনুযায়ী ‘বাংলাদেশ প্রেস কাউন্সিলের বার্ষিক প্রতিবেদন, ২০১২’ সংসদে উপস্থাপন করবেন। এছাড়া প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা বিল- ২০১৩ সম্পর্কে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রতিবেদন, জাতীয় পরিচয় নিবন্ধন (সংশোধন) বিল এবং ভোটার তালিকা (দ্বিতীয় সংশোধন) বিল সম্পর্কে আইন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রতিবেদন সংসদে উপস্থাপন করা হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেক ওসমান বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ বিল-২০১৩ উত্থাপন করবেন। খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক নিরাপদ খাদ্য বিল-২০১৩ সংসদে উত্থাপন করবেন। এছাড়া আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ গণপ্রতিনিধত্ব আদেশ সংশোধন বিল উত্থাপন করবেন।

শেয়ার করুন