নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে-এটুকু গ্যারান্টি দিতে পারি : প্রধানমন্ত্রী

0
108
Print Friendly, PDF & Email

আগামী জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠাতে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে।

জাতিসংঘের ৬৮ তম সাধারণ অধিবেশনে যোগদান শেষে নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সেই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে-এটুকু গ্যারান্টি দিতে পারি। বাংলাদেশের ইতিহাসে কখনই অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান সম্ভব হয়নি। আমরা একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করে দৃষ্টান্ত স্থাপন করতে চাই।

তিনি বলেন, বর্তমান সরকারের আমলে দেশে যতগুলো নির্বাচন হয়েছে তার সবকটি নিরপেক্ষ হয়েছে। এতগুলো নির্বাচনের পরও সরকার যে জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে চায় তা নতুন করে প্রমাণ করার কিছু নাই। তারপরও বিরোধী দল সংসদে এসে তাদের প্রস্তাব দিতে পারে।

শেখ হাসিনা বলেন, খালেদা জিয়া যুদ্ধাপরাধীদের সঙ্গ ছেড়ে সংসদে এসে তার কী চাওয়া তা জানাতে পারেন। তিনি যুদ্ধাপরাধীদের বাঁচানোর চেষ্টা বন্ধ করলেই দেশের রাজনৈতিক সংকট কেটে যাবে।

নাগরিক সমাজের প্রতিনিধি সুশীলদের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, যারা টেলিভিশনে কথা বলেন তারাও একসময় বিভিন্ন দায়িত্বশীল পদে কাজ করেছেন এত বড় বড় কথা বলেন অথচ নিজেরা তাদের দায়িত্ব পালনকালে কতটুকু কি করতে পেরেছেন তা সাংবাদিকরা খুঁজে দেখতে পারেন। স্ব-স্ব কর্মস্থলে যারা ব্যর্থ তারাই এখন দেশে বড় বড় কথা বলছেন।
 
সাংবাদিক সম্মেলনের আগে প্রধানমন্ত্রী শনিবার সকালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজেকের সঙ্গে দুপুরে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে এবং বিকেলে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে বৈঠক করেন।

শেয়ার করুন