কৃষিঋণে অনিয়ম ঠেকাতে কঠোর হচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

0
68
Print Friendly, PDF & Email

কৃষিঋণ বিতরণে অনিয়ম ঠেকাতে খাতভিত্তিক তদারকি ব্যবস্থা গড়ে তুলতে কঠোর হচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

কৃষিঋণ নীতিমালা অনুযায়ী পান, পাট, টিস্যু কালচার, স্ট্রবেরিসহ নতুন ও পুরোনো যেসব খাত সৃষ্টি করা হয়েছে, সেসব খাতে কৃষিঋণ সঠিকভাবে পৌঁছাচ্ছে কিনা তার তদারকি করার কথা বলা হয়েছে।

এছাড়া কৃষকরা কোনো হয়রানির শিকার হচ্ছে কিনা, তাতে তদারকি বাড়াতে খাতভিত্তিক তদারকির ব্যবস্থা করতে হবে। এবং এ ব্যবস্থায় কৃষিঋণ বিতরণ, আদায় ও সার্বিক ব্যবস্থাপনা জোরদার করার পরামর্শ দেওয়া হয়েছে।

কৃষিঋণ তদারকির জন্য প্রত্যেক ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের একজন করে ফোকাল কর্মকর্তার নাম ও ফোন নম্বর সংগ্রহ করে এর মাধ্যমে তদারকির পরামর্শ দেয়া হয়েছে।

এ খাতে ঋণ প্রবাহ বৃদ্ধি ও তদারকির জন্য ব্যাংকগুলোকে শহরে দু’টি শাখা খুললে গ্রামাঞ্চলে একটি শাখা খোলার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ক্ষুদ্র ঋণ দাতা প্রতিষ্ঠান তথা ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ও এনজিওগুলোর সঙ্গে পার্টনারশিপের মাধ্যমে কৃষিঋণ তদারকি জোরদার করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সূত্রমতে, এজন্য উপজেলা পর্যায়ে কৃষিঋণ তদারকি কমিটির কাজ জোরদার করতে লিড ব্যাংকগুলোকে কর্ম পরিকল্পনা ও নিজ নিজ এলাকায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। জেলা কৃষিঋণ কমিটিতে বাংলাদেশ ব্যাংকের একজন প্রতিনিধি উপস্থিত থেকে কার্যক্রম পর্যালোচনা করা বাধ্যতামূলক করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

শেয়ার করুন