পাকিস্তানকে সন্ত্রাসের উৎস মনে করেন মনমোহন

0
42
Print Friendly, PDF & Email

জাতিসংঘে দেয়া ভাষণে পাকিস্তানকে সন্ত্রাসের উৎস বলে দাবি করলেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। পাক-ভারত দ্বিপাক্ষিক আলোচনার আগের দিন জাতিসংঘে দাঁড়িয়ে সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানকে কড়া বার্তা দিলেন মনমোহন সিং।
 
প্রধানমন্ত্রী বলেন প্রতিবেশী পাকিস্তানই সন্ত্রাসের উৎস।তবে একই সঙ্গে দু`দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার যে উদ্যোগ নিয়েছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তাকে স্বাগত জানিয়েছেন মনমোহন সিং।
 
জম্মু-কাশ্মীর সহ যে কোনও বিষয় আলোচনার মাধ্যমে সমাধান করতে নয়াদিল্লি প্রস্তুত বলেও জানিয়েছেন। তবে ভারত বিরোধী সন্ত্রাসে পাক মাটি যাতে কোনওভাবেই ব্যবহৃত না হয় তা নিশ্চিত করতে হবে বলেও মন্তব্য করেছেন মনমোহন সিং।
 
এদিকে পাকিস্তানের লস্কর-ই-তইবা বিশ্বের কাছে আতঙ্ক বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
 
এক সূত্রে জানা যায়, ২৬/১১ মুম্বাই হামলার দায়ী লস্কর-ই-তইবা গোটা বিশ্বের কাছে আতঙ্কের বিষয়, এমনটাই মনে করছেন বারাক ওবামা। মুম্বাইয়ের নাশকতায় ১৬৬ জন নিহত হন। যার মধ্যে ৬ জন মার্কিন নাগরিকও ছিলেন।
 
যুক্তরাষ্ট্রের ওপর ক্রমশ আতঙ্কের রক্তচক্ষু দেখাচ্ছে পাকিস্তানের লস্কর সংগঠন। এমনটা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।
 
মনমোহন-ওবামা বৈঠক শেষে দু`দেশের পক্ষে জারি করা যৌথ বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “তারা সন্ত্রাসবাদীদের নিন্দা করেছেন। লস্কর-ই-তইবার মত জঙ্গি সংগঠনগুলোর প্রতিহত করার প্রতিশ্রুতিও দিয়েছেন তারা।”
 
২০০৮ এর মুম্বাই নাশকতার দোষীদের শাস্তি দিতে পাকিস্তানকে এগিয়ে আসা উচিত বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুন