শাহরুখ, ধোনির অ্যাকাউন্টও হ্যাক

0
53
Print Friendly, PDF & Email

কেঁচো খুঁড়তে সাপ বেরোল। অনিল আম্বানির আয়কর অ্যাকাউন্ট হ্যাকের মামলায় সামনে এলো আরো বড় চক্র। যেখানে শিকারদের তালিকায় রয়েছে শাহরুখ, সালমানের মতো বলি তারকা থেকে শুরু করে ধোনি, শচিনদের মতো মাঠের তারকারাও।

অনিল আম্বানির অ্যাকাউন্ট হ্যাক তদন্তে নেমে পুলিশ জানতে পারে রিলায়েন্স কর্তা তো বটেই পাশাপাশি বিভিন্ন অভিনেতা এবং খেলোয়াড়দের আয়কর অ্যাকাউন্টে অনধিকার প্রবেশ ঘটিয়েছে আর এক চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট ছাত্র। লক্ষ্য ছিল, দেশের নামী ব্যক্তিত্বরা কত টাকা কর দেন তা জানা। তবে এই ঘটনা সামনে আসায় আয়কর বিভাগের ঠুনকো সাইবার নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

গত ৭ সেপ্টেম্বর অনিল আম্বানির আয়কর রিটার্ন অ্যাকাউন্ট হ্যাক করার জন্য হায়দরাবাদ থেকে ২১ বছরের এক তরুণীকে হেফাজতে নেয় পুলিশ। মনোজ দাগা অ্যান্ড কোম্পানি সংস্থায় শিক্ষানবিশ হিসেবে কাজ করছিলেন এক চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট তরুণী। তাকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে নেহাত কৌতূহলবশত এই কাজ করেছেন তিনি। তথ্য প্রযুক্তি আইনে তার বিরুদ্ধে মামলা দায়ের হয়। তবে ঘটনার গভিড়ে গিয়ে পুলিশ জানতে পারে নয়ডা থেকেও অনিল আম্বানির আয়কর রিটার্ন অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে।

২২ বছরের সঞ্চিত কাটিয়াল নামের এক চার্টার্ড অ্যাকাউন্ট শিক্ষানবিশ এই কাজ করেছেন। বিশাল কৌশল কোম্পানিতে কর্মরত সেই তরুণের সঙ্গে হায়দরাবাদের তরুণীর সম্পর্ক রয়েছে কিনা জানতে চায় পুলিশ। মুম্বই পুলিশে অপরাধ দমন শাখার সাইবার সেলের সিনিয়র ইনসপেক্টর মুকুন্দ পাওয়ার বলেছেন, ‘জেরায় তরুণী জানায় নয়ডার তরুণের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই। এমনকি নয়ডায় তিনি কাউকে চেনেন না।’ এরপর সঞ্চিতের কীর্তি খতিয়ে দেখে পুলিশ। গত ১৬ সেপ্টেম্বর তার কম্পিউটার, হার্ড ডিস্ক বাজেয়াপ্ত করা হয়। জানা গিয়েছে, গত ২৬ জুন অনিল আম্বানির আয়কর রিটার্ন অ্যাকাউন্ট হ্যাক করেন সঞ্চিত। তবে তার আগে ২২ জুন, শাহরুখ খান এবং সালমান খানের অ্যাকাউন্ট হ্যাক করা হয়।
২৪ জুন ক্রিকেট তারকা মহেন্দ্র সিং ধোনির আয়কর অ্যাকাউন্ট হ্যাক করা হয়। তার পর প্রবেশ করা হয় অনিল আম্বানির অ্যাকাউন্টে। সঞ্চিত কিন্ত্ত ২৮ জুনে ফের ধোনির অ্যাকাউন্টে অনধিকার প্রবেশ ঘটান। সব শেষে ৪ জুলাই সচিন টেন্ডুলারের আয়কর অ্যাকাউন্টে হানা দেন তিনি।

হায়দরাবাদ এবং নয়ডা-দু’জায়গাতে একই পদ্ধতিতে অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। নির্দিষ্ট ব্যক্তির আয়কর অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলানোর আবেদন জানিয়ে আয়কর বিভাগের কাছে প্রথমে ই-মেল পাঠানো হয়। আয়কর বিভাগও সেই মতো পরিবর্তিত পাসওয়ার্ড হ্যাকারদের হাতে তুলে দেয়। নতুন পাসওয়ার্ডের সাহায্যেই জনপ্রিয় ব্যক্তিত্বদের অ্যাকাউন্টে হানা দেয় এই দুই চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট।

হায়দরাবাদের তরুণীর মতো নয়ডার সঞ্চিতের বিরুদ্ধেও জামিনযোগ্য ধারায় মামলা করা হয়েছে। তবে এখনও কাউকেই গ্রেপ্তার করা হয়নি। পুলিশ জানিয়েছে, খুব শীঘ্রই চার্জশিট জমা পড়বে। চার্জশিট দাখিলের সময়ই দু’জনকে গ্রেপ্তার করা হবে। সূত্র: ওয়েবসাইট।

শেয়ার করুন