একই সুতায় যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স, ব্রিটেন

0
70
Print Friendly, PDF & Email

প্রথমবারের মতো বিশ্বের পরাশক্তিগুলোকে একই সুতায় গাথা গেল। সিরিয়া ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত কোনো প্রস্তাবে এই প্রথম যুক্তরাষ্ট্র, ব্রিটেনের সঙ্গে কণ্ঠ মেলালো রাশিয়া ও চীন।

সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংস সংক্রান্ত প্রস্তাব সর্বসম্মতি নিরাপত্তা পরিষদে পাস হয়েছে।  এ সংক্রান্ত খসড়া প্রস্তাবটি যৌথভাবে রাশিয়া ও যুক্তরাষ্ট্র তৈরি করেছিল ।

সিরিয়ার আড়াই বছর ব্যাপী অচলাবস্থার এই প্রথম সমঝোতায় পৌঁছালো বিশ্বের পাঁচ শক্তিধর রাষ্ট্র। ২০১৪ সালের মধ্যে সিরিয়ার রাসায়নিক অস্ত্রের মজুদ ধ্বংস করার পরিকল্পনায় আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র পর্যবেক্ষকের সিদ্ধান্তের পরেই নিরাপত্তা পরিষদে এ ভোট হলো।

প্রস্তাব পাশের পর নিউইয়র্কে জাতিসংঘের মহাসচিব এটিকে ‘ঐতিহাসিক‘ সিদ্ধান্ত হিসেবে উল্লেখ করেন।

সিরিয়ার সরকার বিদ্রোহীদের ওপর রাসায়নিক অস্ত্র প্রয়োগ করেছে, এমন অভিযোগ এনে দেশটির ওপর হামলা ‍চালানোর সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। কিন্তু রাশিয়ার পরিকল্পনায় রাজি হয়ে হামলা চালানোর সিদ্ধান্ত থেকে সরে আসে যুক্তরাষ্ট্র। রাশিয়ার প্রস্তাবে বলা হয়, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তার রাসায়নিক অস্ত্র হস্তান্তর করবে।

রাশিয়ার প্রস্তাবে নিজেও সম্মতি জানিয়েছেন বাশার আল-আসাদ। রাশিয়ার ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, রাসায়নিক অস্ত্র সংক্রান্ত চুক্তি যথাযথভাবে মেনে চলবে।

শেয়ার করুন