পাকিস্তানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৫১৫ ত্রাণ কাজে সেনাবাহিনী

0
75
Print Friendly, PDF & Email

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের আওয়ারান ও কেচ জেলায় ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৫১৫ জনে দাঁড়িয়েছে। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, আহতের সংখ্যা ৭৬৫; ভূমিকম্পে নিহতদের মধ্যে রয়েছে নারী ও শিশু।

ভূমিকম্পের ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য পাকিস্তানের কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকার এবং সেনাবাহিনী একযোগে আহ্বান জানিয়েছে। গতকাল (শুক্রবার) সেনাবাহিনীর ত্রাণবাহী হেলিকপ্টারের ওপর হামলা সত্ত্বেও এ আহ্বান জানানো হলো। গতকাল পাকিস্তানের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খানসহ কয়েকজন মন্ত্রী, বিরোধীদলের ‌নেতা এবং শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তারা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। এসময় তারা প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পক্ষ থেকে ত্রাণ কাজের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেয়ার কথা ঘোষণা করেন। চৌধুরী নিসার জানান, নিউ ইয়র্ক থেকেই প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের খোঁজ-খবর নিচ্ছেন এবং ত্রাণ ততপরতার প্রয়োজনীয় নির্দেশনা দিচ্ছেন।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফ ঘোষণা করেছেন- আওরান জেলার বেকার ইঞ্জিনিয়ার ও গ্রাজুয়েটদের চাকরির ব্যবস্থা করবেন তার রাজ্যে। এছাড়া, তিনি সরাসরি অর্থ সহায়তারও ঘোষণা দেন। আর সিন্ধুর মুখ্যমন্ত্রী পাঁচ কোটি রুপি অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন। এদিকে, গত মঙ্গলবার ভূমিকম্প আঘাত হানার পর এ পর্যন্ত আওয়ারান ও আশপাশের এলাকায় ১৫ বার আফটার শক অনুভূত হয়েছে। গতকালও আফটার শক অনুভূত হয়।

শেয়ার করুন