দূরপাল্লার রকেট ইঞ্জিনের পরীক্ষা চালাল উ. কোরিয়া

0
55
Print Friendly, PDF & Email

উত্তর কোরিয়া একটি দূরপাল্লার রকেট ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে। উপগ্রহ থেকে তোলা ছবি পর্যালোচনা করে আজ (সোমবার) এ কথা জানিয়েছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের আমেরিকা-কোরিয়া ইন্সটিটিউট। এ সংক্রান্ত তথ্য ৩৮ নর্থ ওয়েব সাইটে প্রকাশিত হয়েছে।

অবশ্য কি জাতীয় রকেট ইঞ্জিনের পরীক্ষা চালানো হয়েছে সে বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারেননি হপকিন্স বিশ্ববিদ্যালয়ের কোরিয়া বিষয়ক গবেষকরা। তারা ধারণা করছেন, দ্বিতীয় পর্যায়ের উনহা-৩ রকেট বা নির্মাণাধীন অন্য কোনো বড় রকেট ইঞ্জিনের দ্বিতীয় বা তৃতীয় পর্যায়ের পরীক্ষা চালানো হয়েছে।

উপগ্রহ থেকে তোলা ছবি পর্যালোচনা করে ধারণা করা হচ্ছে, গত মাসের ২৫ থেকে ৩০ তারিখের মধ্যে উত্তর কোরিয়ার সোহায়ে উপগ্রহ উতক্ষেপণ কেন্দ্র থেকে এ পরীক্ষা চালানো হয়। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে রকেট ইঞ্জিনের এ পরীক্ষা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, আমেরিকা-কোরিয়া ইন্সটিটিউটের উপগ্রহ চিত্র সংক্রান্ত বিশেষজ্ঞরা বলেছেন, দূরপাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে রকেট ইঞ্জিন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা।

গত ডিসেম্বরে সোহায়ে কেন্দ্র থেকেই উনহা-৩ রকেট সফলভাবে উতক্ষেপণ করা হয়েছিল। ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির অংশ হিসেবে এ পরীক্ষা চালানো হয়েছে বলে দাবি করে সে সময় পশ্চিমা দেশগুলো পিয়ংইয়ংয়ের কঠোর সমালোচনা করেছিল। এ ছাড়া, এ পরীক্ষাকে কেন্দ্র করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরো জোরদার করা হলেও ফেব্রুয়ারি মাসে আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।
এদিকে, গতমাসে উপগ্রহ থেকে তোলা আলাদা ছবি  পর্যালোচনা করে দেখা গেছে, সোহায়েতে বড় ধরণের নির্মাণ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। কেন্দ্রটিতে নতুন যে নির্মাণ কাজে হাত দেয়া হয়েছে তা ভ্রাম্যমান ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মঞ্চ হিসেবে ব্যবহৃত হতে পারে।

শেয়ার করুন