বিশ্বব্যাপী ইসলামী ব্যাংকগুলো সক্ষমতার স্বাক্ষর রেখেছে: গর্ভনর

0
122
Print Friendly, PDF & Email

বাংলাদেশ ব্যাংক গর্ভনর ড. আতিউর রহমান বলেছেন, প্রচলিত ধারার ব্যাংকিংয়ের পাশাপাশি ইসলামিক ব্যাংকিং ব্যবস্থা বাংলাদেশে ক্রমান্বয়ে প্রসার লাভ করছে। দেশে ইসলামী ব্যাংকের প্রসারও ঘটছে। বিগত অর্থনৈতিক মন্দার সময় বিশ্বব্যাপী ইসলামী ব্যাংকগুলো যথেষ্ট সক্ষমতার স্বাক্ষর রেখেছে।

সোমবার সকাল সাড়ে নয়টায় হোটেল পূবার্ণী ইন্টারন্যাশনালে বাংলাদেশ ব্যাংক ও ইসলামিক ফিন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ড-এর (আইএফএসবি) যৌথ উদ্যোগে আয়োজিত চার দিনব্যাপী আন্তর্জাতিক ইসলামি অর্থনীতি বিষয়ক সেমিনার ও কর্মশালা উদ্বোধনী সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কোথাও কোথাও কনভেনশনাল ব্যাংকগুলো বন্ধ হয়ে গেলেও ইসলামী ব্যাংকগুলো দক্ষতার সাথে কার্যক্রম চালিয়ে গেছে। তবে ইসলামী ব্যাংকগুলো একই সাথে সমালোচনারও সম্মুখীন হচ্ছে। ইসলামী ব্যাংকগুলোকে কোন ভাবেই কোন প্রকার অযাচিত কার্যক্রম যথা জঙ্গি অর্থায়ন, মানি-লন্ডারিং কিংবা সুনাম ক্ষুন্ন হওয়ার মতো অন্য কোন কাজে সম্পৃক্ত হওয়া চলবে না।
ড. আতিউর রহমান বলেন, ইসলামিক ব্যাংকিং ও ফিন্যান্স এর ক্ষেত্রে শরীয়াহ্ ভিত্তিক স্টান্ডার্ড সেটিং সংস্থা হিসেবে ইসলামিক ফিন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ২০০৩ সালে গঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত মালয়েশিয়ার কুয়ালালামপুর ভিত্তিক এ সংস্থাটি ১৫টি গুরুত্বপূর্ণ ইস্যুতে সফলভাবে শরীয়াহ্ ভিত্তিক স্টান্ডার্ড প্রণয়ন করেছে। স্টান্ডার্ড প্রণয়নই শুধু নয় পাশাপাশি ইসলামিক শরীয়াহ্ ভিত্তিক ব্যাংকিং, ইনন্সুরেন্স ও সিকিউরিটিজ মার্কেট প্রসারের লক্ষ্যেও আইএফএসবি নিরলস পরিশ্রম করে যাচ্ছে। একজন বাংলাদেশী নাগরিক হিসেবে আইএফএসবির  সেক্রেটারি জেনারেল পদে জসীম আহমেদ আইএফএসবির সেক্রেটারি জেনারেলের পদাভিষিক্ত হওয়ার ফলে আইএফএসবির পাশাপাশি তার বিশেষ সহযোগিতা পেতেও আমরা সমর্থ হতে পেরেছি। তার এই অধিষ্ঠান বাংলাদেশ ও বাংলাদেশ ব্যাংকের জন্য বিশেষ গর্বের বিষয়।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, ইসলামিক ফিন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ড-এর (আইএফএসবি)মহাসচিব জসিম আহমেদ।
 
জসীম আহমেদ বিশ্বব্যাপী ইসলামিক আর্থিক ব্যবস্থার বর্তমান চিত্র, ভবিষ্যৎ গতি-প্রকৃতি সম্পর্কে একটি উপস্থাপনা প্রদান করেন। তিনি আইএফএসবির কর্মকান্ডের একটি সংক্ষিপ্ত বিবরণ দিয়ে সবাইকে অবহিত করেন যে, ২০০৩ সালে গঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত মালয়েশিয়ার কুয়ালালামপুর ভিত্তিক এ সংস্থাটি ১৫টি গুরুত্বপূর্ণ ইস্যুতে সফলভাবে শরীয়াহ্ ভিত্তিক স্টান্ডার্ড প্রণয়ন করেছে। স্টান্ডার্ড প্রণয়নের পাশাপাশি ইসলামিক শরীয়াহ ভিত্তিক ব্যাংকিং, ইন্সুরেন্স ও সিকিউরিটিজ মার্কেট প্রসারের লক্ষ্যেও আইএফএসবি নিরলস পরিশ্রম করে যাচ্ছে। তিনি বাংলাদেশে ইসলামিক আর্থিক ব্যবস্থার উন্নয়নের ক্ষেত্রে আইএফএসবির পাশাপাশি তার সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এ সময় ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল মান্নান, আল আরাফা ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমানসহ দেশের ইসলামী ব্যাংকিং এ নিয়োজিত সকল ব্যাংকের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, দু’ভাগে বিভক্ত চারদিন ব্যাপী এ সেমিনারে সোম-মঙ্গলবার ৫টি সেশনে ‘সেমিনার অন দ্য প্রসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জেস ইন দ্য ডেভেলপমেন্ট অব ইসলামিক ফিন্যান্স ফর বাংলাদেশ’ এবং বুধ-বৃহস্পতিবার ৮টি সেশনে ‘ফ্যাসিলিটেটিং দ্য ইমপ্লিমেনটেশন অব দ্য আইএফএসবি’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। সেমিনারে বাংলাদেশ, যুক্তরাজ্য, মালয়েশিয়া, পাকিস্তান, তুরস্ক, জাপান, বাহরাইন, শ্রীলংকাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে উচ্চ পর্যায়ের প্রতিনিধিসহ প্রায় ৪০ জন অর্থনীতিবিদ অংশ নেন।

শেয়ার করুন