‘গ্রামীণ ব্যাংককে কেন্দ্রীয় ব্যাংকের আওতায় আনা হবে’ : ইউনূস ‘ফলস পিটিশন’ করেছেন – অর্থমন্ত্রী

0
69
Print Friendly, PDF & Email

ড. মুহাম্মদ ইউনূস আদালতে ‘ফলস পিটিশন’ করেছেন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, ইউনূস সাহেব হাইকোর্টে গিয়ে স্থগিতাদেশ নিয়ে বসে আছেন। তাই গ্রামীণ ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ করা যাচ্ছে না। অর্থমন্ত্রী আরও জানান, গ্রামীণ ব্যাংককে কেন্দ্রীয় ব্যাংকের আওতায় নিয়ে আসা হবে।
গতকাল সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। অর্থমন্ত্রী জানান, ৩০ সেপ্টেম্বর গ্রামীণ ব্যাংকের কমিশনের প্রতিবেদন পাওয়া যাবে। তবে ওই প্রতিবেদনে কী আছে, তা তিনি জানেন। সে অনুযায়ী প্রস্তুতিও নিচ্ছেন।
অর্থমন্ত্রী নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে উদ্দেশ করে বলেন, ইউনূস সাহেব মিথ্যা তথ্য দিয়ে হাইকোর্ট থেকে এমডি নিয়োগে স্থগিতাদেশ নিয়ে বসে আছেন। তাই গ্রামীণ ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ করা যাচ্ছে না।
মুহিত বলেন, তিনি (ইউনূস) আদালতে ‘ফলস পিটিশন’ করেছেন। আমরা সেই আবেদন প্রত্যাহার করার চেষ্টা করছি। এ ব্যাপারে আমি অ্যাটর্নি জেনারেলের সঙ্গে কথা বলেছি। ইউনূসের সঙ্গে আমরা আইনি লড়াই চালিয়ে যাব। তবে জানি না সুপ্রিম কোর্ট কী রায় দেবে।
অর্থমন্ত্রী বলেন, গ্রামীণ ব্যাংক আইনের নতুন যে সংশোধনী আনা হচ্ছে তার আওতায় বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণে আসবে গ্রামীণ ব্যাংক। বর্তমানে এটি বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণের বাইরে।
গ্রামীণ ব্যাংকে এক বছর ধরে এমডি নেই। চেয়ারম্যান কেন নিয়োগ দেয়া হচ্ছে না, জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, নতুন কাউকে নিয়োগ না দেয়া পর্যন্ত আগের জনই কাজ করছেন। এছাড়া রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে পাঁচ হাজার কোটি টাকা দেয়ার যে কথা ছিল, সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে সরকার সাহায্য করবে।

শেয়ার করুন