আজ দেশব্যাপী জামায়াতের বিক্ষোভ বাধা দিলে কঠোর কর্মসূচি

0
96
Print Friendly, PDF & Email

আজ দেশব্যাপী পূর্বঘোষিত বিক্ষোভ কর্মসূচি পালন করবে বাংলাদেশ জামায়াতে ইসলামী। দলের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লাসহ আটক শীর্ষ নেতাদের মুক্তি দাবি এবং সরকারের নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদে ১৭ ও ১৮ সেপ্টেম্বর ৪৮ ঘণ্টার হরতাল পালন শেষে এ বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করে দলটি। তবে আজকের এই কর্মসূচিতে সরকার বাধা কিংবা নেতাকর্মীদের গ্রেফতার বা নির্যাতন করলে আরও কঠোর কর্মসূচি ঘোষণা হতে পারে বলে দলীয় একটি সূত্র জানিয়েছে।
গতকাল এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান বলেন, সরকার জামায়াতে ইসলামীকে নেতৃত্বশূন্য করার উদ্দেশ্যে জামায়াতের শীর্ষ নেতাদের বিরুদ্ধে তথাকথিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মিথ্যা মামলা দিয়ে বিচারের নামে প্রহসনের আয়োজন করেছে। সর্বোচ্চ আদালতের পূর্ণাঙ্গ রায় প্রকাশের আগেই সরকার আবদুল কাদের মোল্লাকে স্বল্প সময়ের মধ্যে ফাঁসিতে ঝোলানোর ঘোষণা দিয়ে তাকে হত্যার ষড়যন্ত্র করছে। তিনি বলেন, দেশের জনগণ তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা সংবিধানে পুনর্বহালের দাবিতে আজ ঐক্যবদ্ধ। সরকার জনগণের সেই দাবি বাস্তবায়ন না করে দেশকে গভীর সঙ্কটের দিকে ঠেলে দিচ্ছে। সরকারের মনে রাখা দরকার, বহু আন্দোলন, সংগ্রাম ও রক্তের বিনিময়ে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা সংবিধানে সন্নিবেশিত হয়েছিল। জনগণ আজও তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহালের দাবিতে সোচ্চার। জনগণের সে দাবি বাস্তবায়ন না করে সরকার সংবিধানের দোহাই দিয়ে দলীয় সরকারের অধীনে নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন করেছে। জনগণ আন্দোলনের মাধ্যমেই তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা সংবিধানে পুনর্বহাল করবে। ঘোষিত এ কর্মসূচি পালন ও সফলের আহ্বান জানান তিনি।
এদিকে আজকের কর্মসূচিতে সরকার বাধা দিলে বা নেতাকর্মীদের গ্রেফতার-নির্যাতন করলে নতুন কর্মসূচি ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে। এছাড়া কাদের মোল্লার ফাঁসির বিষয়ে সরকারের চূড়ান্ত মনোভাব দেখে কঠোর কর্মসূচি দেয়া হবে বলেও জামায়াতের একটি সূত্র জানিয়েছে।

শেয়ার করুন