দুই নেত্রীর সংলাপ ২৬ সেপ্টেম্বর

0
66
Print Friendly, PDF & Email

 বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সংলাপে বসার বিষয়ে হাইকোর্টের জারি করা রুল শুনানির জন্য আগামী ২৬ সেপ্টেম্বর ধার্য করেছেন আদালত।

বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের হাইকোর্ট বেঞ্চে এ রুলের শুনানি হবে বলে জানিয়েছেন রিট আবেদনকারী আইনজীবী ড. মো.ইউনুছ আলী আকন্দ। এর আগে গত ২৭ মার্চ দুই নেত্রীকে সংলাপে বসতে হাইকোর্ট এ রুল জারি করেন।

জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও স্বচ্ছভাবে হতে এবং চলমান রাজনৈতিক সঙ্কট উত্তরণের জন্য দুই নেত্রী শেখ হাসিনা ও খালেদা জিয়া এবং তাদের জোটের অন্তর্ভুক্ত দলগুলোকে সংসদের ভেতরে/বাইরে রাজনৈতিক সংলাপের কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে এ রুল জারি করেন বিচারপতি নিজামুল হক নাসিম ও বিচারপতি জাফর আহমদের বিশেষ বেঞ্চ। ৪ সপ্তাহের মধ্যে বিবাদীদের এ রুলের জবাব দিতে বলেছিলেন হাইকোর্ট।

পাশাপাশি রাজনৈতিক অধিকার অথবা কর্মকাণ্ডের নামে বেআইনিভাবে বোমা ও ককটেল নিক্ষেপ এবং গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুর বন্ধের কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে স্বরাষ্ট্র সচিবের প্রতি রুল জারি করা হয়েছিল।

আদালতে এ রিটের শুনানি করেছিলেন ব্যারিস্টার নাজমুল হুদা ও ড. মো. ইউনুছ আলী আকন্দ। গত ১৪ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন ড. মো. ইউনুছ আলী আকন্দ। পরে ২০ মার্চ বিচারপতি নিজামুল হক নাসিম ও বিচারপতি জাফর আহমদের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানি হয়। এরপর ২১ মার্চ প্রয়াত রাষ্ট্রপতি মুহাম্মাদ জিল্লুর রহমানের মৃত্যুর কারণে কোর্ট ছুটি ঘোষণা করা হয় এবং পরে আর এ বিষয়ে শুনানি হয়নি।

শেয়ার করুন