ছয় ধরনের ট্যাব বাজারে আনছে এইচপি

0
95
Print Friendly, PDF & Email

সম্প্রতি ছয়টি মডেলের ট্যাবলেট কম্পিউটার বাজারে আনার ঘোষণা দিয়েছে কম্পিউটার নির্মাতা হিউলেট প্যাকার্ড বা এইচপি। ছয়টি ট্যাবলেটের মধ্যে চারটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর এবং দুইটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমনির্ভর। নভেম্বর মাস থেকে নতুন মডেলের ট্যাবলেট বিক্রি শুরু করবে এইচপি। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট এক খবরে এ তথ্য জানিয়েছে।
এইচপি জানিয়েছে, অ্যান্ড্রয়েড ট্যাবলেটগুলোর মাপ হবে সাত ইঞ্চি থেকে ১০ ইঞ্চির মধ্যে আর উইন্ডোজ ট্যাব দুইটি হবে ১০ ইঞ্চি ও ১৩ ইঞ্চি মাপের। অ্যান্ড্রয়েডনির্ভর ট্যাবলেটগুলোতে টেগরা ৪ প্রসেসর ও ৪জি সুবিধা থাকবে। এইচপির অ্যান্ড্রয়েড ট্যাবগুলোর মধ্যে ৭ ইঞ্চি মাপের ‘স্লেট৭ এইচডি’ ও ‘স্লেট ৮ প্রো’ অ্যাপলের তৈরি আইপ্যাডের সঙ্গে বাজারে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হবে বলেই মনে করছে এইচপি কর্তৃপক্ষ। তবে অ্যান্ড্রয়েড ট্যাবগুলোর দাম এখনও প্রকাশ করেনি মার্কিন কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানটি।
এইচপির ১৩ ইঞ্চি মাপের উইন্ডোজ ট্যাবটির মডেল হবে ‘প্যাভিলিয়ন এক্স২’। এ মডেলটিতে ইনটেলের দ্রুতগতির বে ট্রেইল সিরিজের প্রসেসর ব্যবহূত হবে। এই ট্যাবলেটটির একটি ১১ ইঞ্চি মাপের সংস্করণও বাজারে আনবে এইচপি কর্তৃপক্ষ। এ ট্যাবলেটের দাম হবে ৫৯৯ মার্কিন ডলার।
এইচপির ১০ ইঞ্চি মাপের উইন্ডোজ ট্যাবটির নাম হবে ‘অমনি ১০ স্লেট’। ইনটেলের বে ট্রেইল প্রসেসর, ৬৪ গিগাবাইট স্টোরেজ, দুই গিগাবাইট র‌্যাম ও উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমনির্ভর ট্যাবটির দাম সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেনি এইচপি।

এদিকে বাজার বিশ্লেষকেরা জানিয়েছেন, ২০১৪ সাল হবে ট্যাবলেটের বছর। আগামী বছরে ট্যাবলেটের বাজার দখল করতে কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানগুলো এ বছরই কাজ শুরু করে দিয়েছে। ট্যাবলেটের বাজারে ভালো অবস্থান তৈরি করতে এইচপিও বিভিন্ন মাপ ও সুবিধার ট্যাবলেট কম্পিউটার বাজারে আনছে।

শেয়ার করুন