দক্ষিণ এশিয়াকে একযোগে কাজ করতে হবে: স্পিকার

0
45
Print Friendly, PDF & Email

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মানব সূচক উন্নয়নে দক্ষিণ এশীয় অঞ্চলের জনগণকে একযোগে কাজ করতে হবে। সুন্দর জীবন যাপন, মানুষের মর্যাদা প্রতিষ্ঠা, দারিদ্য দূরীকরণ এবং মৌলিক চাহিদা পূরণে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।

শনিবার চীনের কুনমিং-এ হাইজেং কনভেনশন হলে ইন্টারন্যাশনাল ডে অব পিস (আন্তর্জাতিক শান্তি দিবস) ২০১৩ এবং চায়না-দক্ষিণ এশিয়া শান্তি ও ডেভেলপমেন্ট ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে ‘এডুকেশন ফর পিস: কো-অপারেশন ফর উইন আউটকাম: কমন অ্যাসপিরেশন অব দি রিজন’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপনকালে স্পিকার এ কথা বলেন।

শনিবার জাতীয় সংসদ সচিবালয়ের প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্যটি জানানো হয়।

শিরীন শারমিন বলেন- যথাযথ নীতিমালা গ্রহণ, পরিকল্পনা প্রণয়ন এবং কৌশলগত অবস্থান গ্রহণের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ, কর্মসংস্থান সৃষ্টি, নারী পুরুষে সমতা আনয়ন এবং টেকসই পরিবেশ সৃষ্টি করা সম্ভব। তিনি ‘শান্তি-শিক্ষা’র মাধ্যমে সামাজিক বৈষম্য দূর করে আঞ্চলিক সমঝোতা প্রতিষ্ঠার আহবান জানান।

স্পিকার তাঁর বক্তৃতায় বাংলাদেশ ও চীনের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উল্লেখ করে বলেন, বাংলাদেশ জাতীয় সংসদে বাংলাদেশ- চীন সংসদীয় মৈত্রী গ্রুপ প্রতিষ্ঠিত হয়েছে যা দু’দেশের সংসদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয় সংসদের  সংরক্ষিত আসনের সংসদ সদস্য চেমন আরা বেগম, চীনের ভাইস প্রেসিডেন্ট লি জুয়ান চাউ, আফগানিস্তান সংসদের নিম্ন-কক্ষের স্পিকার আব রৌফ ইব্রাহিমী, চীনের ইউনান প্রদেশের গভর্নর লি জি হেং, চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আজিজুল হক প্রমুখ।

শেয়ার করুন