জন কেরিকে খালেদার জবাব

0
54
Print Friendly, PDF & Email

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির পাঠানো চিঠির জবাব দিয়েছেন খালেদা জিয়া, যে চিঠিতে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের তাগিদ দেয়া হয়েছিল। বুধবার এই চিঠি পাঠানো হয়েছে বলে জানান বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী।
তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে যে অনিশ্চয়তা ও উদ্বেগ প্রকাশ করে বিরোধী দলীয় নেতাকে চিঠি দিয়েছিলেন গতকাল তার জবাব পাঠানো হয়েছে। বিরোধী দলীয় নেতা নিজে পরররাষ্ট্র মন্ত্রীকে এই চিঠি লেখেছেন। শমসের মবিন চৌধুরী বলেন, বিরোধী দলীয় নেতা চিঠিতে বলেছেন- নির্বাচন নিয়ে বিশ্বনেতারা যে অনিশ্চিয়তা ও উৎকণ্ঠা প্রকাশ করেছেন,  বাংলাদেশের মানুষও একইভাবে উদ্বিগ্ন। তিনি (বিরোধী দলীয় নেতা) মনে করেন, চলমান এই সংকট নিষ্পত্তির একমাত্র পথ হবে একটি অর্থবহ সংলাপের মাধ্যমে সমাধান বের করে আনা।
সরকারের সদ্দিচ্ছার ওপর এই সংলাপ নির্ভর করছে বলেও চিঠিতে বলা হয়। এই সাবেক পররাষ্ট্র সচিব জানান, জাতিসংঘ অতীতেও উদ্যোগ নিয়েছিলো। এখনো উদ্যোগ নিলে বিএনপি তাতে সাড়া দেবে।
গত ৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের তাগিদ দিয়ে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়াকে চিঠি দিয়েছিলেন। এর আগে জাতিসংঘের মহসচিব বান-কি মুন দুই নেত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলেন।
সংবিধান অনুযায়ী, ২৮ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনেই আগামী  নির্বাচন হবে, যা নিয়ে বিরোধী দলের আপত্তি।
সরকার সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্তা বিলুপ্ত করার পর থেকেই তা পুনর্বহালের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে বিরোধী দল বিএনপি ও তাদের শরিকরা।

শেয়ার করুন