৭ম অনুচ্ছেদ গ্রহণ করবে না জাতিসংঘ: সিরিয়ার দৃঢ় আশাবাদ

0
86
Print Friendly, PDF & Email

সিরিয়া দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেছে, দেশটির রাসায়নিক অস্ত্রকে কেন্দ্র করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সপ্তম অনুচ্ছেদ গ্রহণ করবে না। সিরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ বুধবার দামেস্কে বলেছেন, “আমি মনে করি পশ্চিমা শক্তিগুলো আমাদের বিরুদ্ধে বিশাল মিথ্যা ছড়াচ্ছে; আমরা বিশ্বাস করি এটি (সপ্তম অনুচ্ছেদ) কখনোই ব্যবহৃত হবে না।” তিনি আরো বলেন, “সপ্তম অনুচ্ছেদ ব্যবহারের কোনো ন্যায়সঙ্গত ভিত্তি নেই এবং রুশ-মার্কিন সমঝোতায়ও সে ধরনের কিছু বলা হয়নি।”

জাতিসংঘ ঘোষণার সপ্তম অনুচ্ছেদে প্রয়োজনে একটি দেশের ওপর বলপ্রয়োগের সুযোগ রাখা হয়েছে। সিরিয়ার রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক নিয়ন্ত্রণে ছেড়ে দেয়ার লক্ষ্যে সম্প্রতি আমেরিকা ও রাশিয়া এক সমঝোতায় পৌঁছে। ওই সমঝোতাকে আন্তর্জাতিক আইনি কাঠামোর আওতায় আনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব অনুমোদনের চেষ্টা করছে পাশ্চাত্য। তবে ওই প্রস্তাবের খসড়া তৈরি করতে হিমশিম খাচ্ছে নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যদেশ।

এদের মধ্যে ফ্রান্স, ব্রিটেন ও আমেরিকা বলছে, সিরিয়া যদি রাসায়নিক নিরস্ত্রিকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে গড়িমসি করে তাহলে জাতিসংঘের সপ্তম অনুচ্ছেদ অনুযায়ী দেশটির বিরুদ্ধে বলপ্রয়োগের বিধান রাখতে হবে। কিন্তু সিরিয়ার বিরুদ্ধে কোনোরকম বলপ্রয়োগের সুযোগ রেখে কোনো প্রস্তাব পাস করতে নারাজ নিরাপত্তা পরিষদের অপর দুই সদস্যদেশ রাশিয়া ও চীন।

জতিসংঘ নিরাপত্তা পরিষদে এই দু’দেশের যে কোনো একটি দেশ ভেটো দিলেই পাশ্চাত্যের আনীত প্রস্তাব পাস হবে না। এর আগে আমেরিকা ও ব্রিটেনের পক্ষ থেকে উত্থাপিত একাধিক সিরিয়া বিরোধী প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া।

শেয়ার করুন