ইরান কখনো পারমাণবিক অস্ত্র তৈরি করবে না: রুহানি

0
50
Print Friendly, PDF & Email

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশ কখনও পরমাণু বোমা তৈরি করবে না এবং কখনও সে ধরনের কোন পরিকল্পনাও তেহরানের ছিল না।

মার্কিন নিউজ চ্যানেল এনবিসিকে দেয়া এক সাক্ষাতকারে ড. রুহানি আরো বলেছেন, ইরানের পরমাণু জ্বালানী কর্মসূচির ব্যাপারে পাশ্চাত্যের সঙ্গে আলোচনায় পূর্ণ কর্তৃত্ব নিয়েই আলোচনায় বসবে তার সরকার। এর আগে গতমাসে ইরানের প্রেসিডেন্ট বলেছিলেন, নিজের পরমাণু কর্মসূচি পরিচালনার ক্ষেত্রে তার দেশ সব সময় আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা জানিয়েছে।

রুহানি বলেন, “পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি’তে বেসামরিক পরমাণু কর্মসূচি পরিচালনার যে অধিকার স্বীকৃত রয়েছে তার চেয়ে বেশি কিছুই চায় না ইরান।”আগামী সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের সম্মেলনে যোগ দিতে নিউ ইয়র্ক যাবেন প্রেসিডেন্ট রুহানি। গত জুনে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এটা হবে তার প্রথম নিউ ইয়র্ক সফর।

আমেরিকা ও ইসরাইলসহ তাদের কিছু পশ্চিমা মিত্র ইরানকে পরমাণু অস্ত্র তৈরির প্রচেষ্টার জন্য অভিযুক্ত করছে। এসব দেশ বলছে, পরমাণু অস্ত্র তৈরির লক্ষ্যে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। কিন্তু তেহরান এসব অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, বিদ্যুত উতপাদনসহ অন্যান্য বেসামরিক কাজে ব্যবহারের লক্ষ্যে ইউরেনিয়াম সমৃদ্ধ করছে দেশটি।

শেয়ার করুন