পুলিশ বাহিনীকে জাতীয় নির্বাচন আহ্বান প্রধানমন্ত্রী

0
51
Print Friendly, PDF & Email

 জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন। বর্তমান সরকারের অধীনে প্রতিটি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকার প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী নির্বাচন অনুষ্ঠানেও এর ধারাবাহিকতা ধরে রাখতে হবে। তবে আঞ্চলিক ও আন্তর্জাতিক জঙ্গিবাদের হাওয়া লাগতে পারে। এ আশংকা ব্যক্ত করে উন্নত তথ্যপ্রযুক্তি দিয়ে তা মোকাবেলায় পুলিশকে নির্দেশ দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, অপশক্তি দমনে আইনের কঠোর ব্যবহার করতে হবে, তবে তা জনগণকে হয়রানি করে নয়।

অপরাধ ও তা নিয়ন্ত্রণে মাঠপর্যায়ের পুলিশি তৎপরতা ও কেন্দ্রীয় নির্দেশনা সার্বিকভাবে পর্যবেক্ষণে ব্যবহার হবে আন্তঃনেটওয়ার্কের আওতায় সিসি ক্যামেরা, ইন্টারনেট, ভিডিও স্ট্রিমিংসহ আধুনিক তথ্য প্রযুক্তি। জাতীয় অপরাধ নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ পরিবিক্ষণ ভবন থেকে মাঠ পর্যায়ের অপরাধ ও তা নিয়ন্ত্রণে কেন্দ্রীয় পর্যবেক্ষণের সুযোগ সুবিধা যোগ হলো পুলিশ বাহিনীতে।

রোববার পুলিশ সদরদপ্তরে জাপানের আর্থিক সহায়তায় নির্মিত পুলিশের এনকম ভবনের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে জঙ্গিবাদ দমন ও বিএনপি-জামাতের তাণ্ডব মোকাবেলা, আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের ভূমিকার প্রশংসা করেন তিনি।

তবে আঞ্চলিক ও আন্তর্জাতিকভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাসের নতুন ষড়যন্ত্রের আশংকার কথা জানান প্রধানমন্ত্রী। তা মোকাবেলায় পুলিশ বাহিনীকে দিকনির্দেশনা দেন তিনি।

আইনশৃঙ্খলা রক্ষা করতে গিয়ে পুলিশের ভূমিকায় যাতে জনঅসন্তোষ তৈরি না হয় সেদিকে যত্নশীল হতে পুলিশ কর্মকর্তাদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী।

পুলিশের সার্বিক উন্নয়নে সরকারের ভূমিকা তুলে ধরে সামরিক শাসনের সমালোচনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন