সাংবাদিকদের মজিনা: নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু না হাওয়ার কারণ নেই

0
139
Print Friendly, PDF & Email

আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ না হওয়ার কোনো কারণ নেই বলে মনে করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজিনা। নির্ধারিত সময়েই নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও তিনি আশাবাদী। গতকাল শনিবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এই আশার কথা জানান।
মজিনা বলেন, নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্র প্রতিনিধিদল পাঠাবে। নির্বাচন নিয়ে চলমান সংকট প্রশ্নে তিনি দেশের মানুষের প্রত্যাশা অনুযায়ী রাজনৈতিক দলগুলোকে সংলাপের মাধ্যমে সমস্যার সুষ্ঠু সমাধান খুঁজে বের করার পরামর্শ দেন।
এর আগে সবার জন্য উন্নত চুলার ব্যবহার বাড়ানো-বিষয়ক ওই অনুষ্ঠানে মজিনা বলেন, এ দেশের গ্রামে ব্যবহৃত চুলা মানুষ ও পরিবেশ উভয়ের জন্যই ক্ষতিকর। ‘ইউএসএআইডি’র ক্যাটালাইজিং ক্লিন এনার্জি ইন বাংলাদেশ (সিসিইবি) প্রকল্প ও গ্লোবাল অ্যালায়েন্স ফর ক্লিন কুকস্টোভ (জিএসিসি) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে স্বাস্থ্যহানি রোধ ও রান্নার সময় কমিয়ে আনতে স্বল্প জ্বালানি ব্যবহারের প্রয়োজনীয়তার কথা বলেন। তিনি ক্ষতিকারক পদার্থের নিঃসরণ হ্রাসকারী রন্ধনচুল্লির ব্যবহার বাড়াতে বাংলাদেশ সরকার ও অন্যান্য অংশীদারদের সঙ্গে যুক্তরাষ্ট্রের কাজ করার প্রতিশ্রুতি তুলে ধরেন।
যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির পাঁচ বছরব্যাপী দেড় কোটি টাকা মূল্যমানের সিসিইবি প্রকল্পের আওতায় ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শেয়ার করুন