হজযাত্রা শুরু

0
48
Print Friendly, PDF & Email

চলতি মৌসুমের হজযাত্রা আজ থেকে শুরু হয়েছে। দুপুর ১টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তজাতিক বিমান বন্দর থেকে (বিজি- ৫০১১) বাংলাদেশ এয়ারলাইন্সের  বোয়িং ৭৪৭ মডেলের এয়ারক্রাফটের ৪১৯ জন হজযাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে যাত্রার মাধ্যমে এ যাত্রা শুরু হয়।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী ফারুক খান শাহজালাল বিমান বন্দরে হজ্ব ফ্লাইটের উদ্বোধন করেন। এসময় অন্যদের মধ্যে ধর্ম প্রতিমন্ত্রী এম শাহজাহান মিয়া উপস্থিত ছিলেন।
এর আগে হজ যাত্রীদের নিয়ে আশকোনার হাজি ক্যাম্প থেকে বিমানবন্দরে নিয়ে আসা হয়।
আজ প্রথম দিনে তিনটি ফ্লাইটে মোট ১৩০৫ জন হজযাত্রীর সৌদিআরব যাওয়ার কথা রয়েছে।
বিমানবন্দর সূত্র জানায়, ৩১০ জনকে নিয়ে ডিসি-১০ মডেলের দ্বিতীয় এয়ারক্রাফটি (বিজি- ৩০১১) বিকাল ৪টা৩০ মিনিটে  এবং ৭টা ৪০ মিনিটে বোয়িং এ-৭৭৭ মডেলের বিমান (বিজি- ৭০১১) ৫৪২ জন যাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশ্যে রওয়ানা করবে।
 সকাল থেকে হজ যাত্রীদের ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা আশকোনা হাজি ক্যাম্প থেকে মিনিবাসে করে বিমান বন্দরের বহি:গমন লাউঞ্জে নিয়ে আসছেন।হজযাত্রীদের জন্য বিমান বন্দরে আলাদা কাউন্টার খুলেছে ইমিগ্রেশন কর্তৃপক্ষ।
বিমান বন্দর ইমিগ্রেশনের পুলিশ সুপার(এসএস)নাফিউল ইসলাম জানান, হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম দ্রুততার সঙ্গে করার জন্য দক্ষ কর্মকর্তাদের কাজে লাগানো হয়েছে। হজযাত্রীরা যেন কোন প্রকার দুর্ভোগের না পরেন এ জন্য আলাদা কাউন্টার চালু করা হয়েছে।
এদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভাড়ায় আনা কাবো এয়ারলাইন্সের  বোয়িং- ৭৪৭ মডেলের একটি এয়ারক্রাফট  গতকাল হযরত শাহজালাল আন্তজাতিক বিমান বন্দরে এসে পৌঁছালেও  আজ সে এয়ারক্রাফটির কোন সিডিউল দেয়নি বিমান কর্তৃপক্ষ।
এবার সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় প্রায় ৯০ হাজার বাংলাদেশি হজে যাচ্ছেন। আগামী ৮ অক্টোবর পর্যন্ত চলবে এই হজ ফ্লাইট।
বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স মোট ৪৫ হাজার করে হজযাত্রী পরিবহন করবে। ৯ সেপ্টেম্বর থেকে সৌদি এয়ারলাইনস হজযাত্রী পরিবহন শুরু করবে। ঢাকা ছাড়াও চট্টগ্রাম ও সিলেট থেকেও সরাসরি হজ ফ্লাইট চলবে। গতকাল উত্তরায় হজ ক্যাম্পে এ বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন