সরকার আধখানা রুটি খেলে ইমামদেরও আধখানা

0
73
Print Friendly, PDF & Email

উচ্চ আদালত ভাতা ব্যবস্থা খারিজ করে দেবার পর থেকে বিতর্কের শুরু। চলছে লাগাতার। তবে রাজ্য সরকার যে ইমাম ও মুয়াজ্জিনদের পাশে থাকছে, গতকাল শুক্রবার তা পরিষ্কার করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইমাম ও মুয়াজ্জিনদের তিনি বলেন, সরকার যদি আধখানা রুটি খায়, তাহলে আপনাদেরও আধখানা রুটি দেবে।” আর এ ব্যবস্থা যে সরকার আইন মেনেই করবে তাও বললেন তিনি।

ইমামদের ভাতা দেয়ার জন্য বছর দেড়েক আগে বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। তাতে বলা হয়েছিল, সরকার ইমামদের মাসে আড়াই হাজার রুপি ভাতা দেবে। তার কিছুদিন পরেই মুয়াজ্জিনদের মাসিক দেড় হাজার রুপি ভাতা দেয়ার কথা ঘোষণা করে সরকার। এই নিয়ে জনস্বার্থের মামলা হয়। গত সোমবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, সরকারের ইমাম ভাতা দেয়ার সিদ্ধান্ত অসাংবিধানিক। আদালত ওই ভাতার ব্যবস্থা খারিজ করার নির্দেশ দেয়।

মুয়াজ্জিনদের ভাতা প্রসঙ্গে আদালতের বক্তব্য ছিল, এ বিষয়ে মন্ত্রিসভায় সিদ্ধান্ত হলেও সরকারি বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তাই সেটিও অবৈধ। উচ্চ আদালতের এই রায় সত্ত্বেও ভাতা দেয়ার প্রক্রিয়ায় সরকার যে এখনই দাঁড়ি টানতে রাজি নয়, সে-দিনই তার ইঙ্গিত মিলেছিল।

শেয়ার করুন