এন্ড্রয়েডে আল-কুরআনের বঙ্গানুবাদ

0
54
Print Friendly, PDF & Email

মহান আল্লাহ তা’আলা এই সুন্দর পৃথিবীতে তাঁর সকল সৃষ্টিকূলের মাঝে পবিত্র কুরআন শরীফে মানবজাতিকে সৃষ্টির সেরা জীবের (আশরাফুল মাখলুকাত) সম্মানে সম্মানিত করেছেন। পবিত্র কুরআনেই তিনি মানবজাতির জন্য দিয়েছেন একটি পূর্ণাঙ্গ দিক-নির্দেশনা।

সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষ এখন হচ্ছে আরও বিজ্ঞানমুখী আর বিজ্ঞানের এই সুফলকে সহজলভ্য করে মানুষের হাতের মুঠোয় পৌঁছে দেওয়ার প্রয়াস নিয়ে এগিয়ে চলেছে তথ্য-প্রযুক্তিতে এক ধাপ এগিয়ে থাকা বাংলাদেশের এক অনন্য প্রতিষ্ঠান অরেঞ্জবিডি লিমিটেড। প্রতিষ্ঠানটি তাদের পণ্যসারিতে গত বছরের জুলাই মাসে সংযোজন করে প্রথম বাংলায় অর্থসহ পবিত্র কুরআনের এন্ড্রয়েড ভার্সন।
 
অ্যাপস্-টির উন্নয়নের রূপকার প্রতিষ্ঠানের সিনিয়র প্রোগ্রামার মো. মুনির হোসেন। নিজস্ব ইচ্ছাশক্তি এবং ব্যক্তিগত দায়িত্ববোধ থেকেই এই অসাধ্য সাধন করেছেন তিনি। সম্পূর্ণ বিনা খরচে পাঠকগণ ডাউনলোড করতে পারবেন পবিত্র কুরআন শরীফের এই বাংলা অ্যাপস্-টি। প্রতিবেদনটি লেখা পর্যন্ত শুধু বাংলাদেশেই ৬৮ হাজার বারসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সর্বমোটি এক লাখ ৮৬ হাজার ২১২ বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপস্-টি।

যা সত্যিই অভাবনীয়। আরবি ফন্ট আছে শুধু এমন মোবাইলেই অ্যাপস্-টি ডাউনলোড করা সম্ভব। অন্যান্য অ্যাপস্ এর তুলনায় স্বল্প সময়ে এবং স্বল্প পরিসরে ডাউনলোড করা সম্ভব বলে ইতোমধ্যেই অ্যাপস্-টি পাঠকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। এর মাধ্যমে পাঠকরা খুব সহজেই যে কোন সময় যে কোন স্থান থেকে পবিত্র কুরআনের সকল সূরা পাঠ করা ছাড়াও সূরার নাযিলকৃত স্থান, আয়াত নম্বর, সূরা নম্বর সহ বিস্তারিত বর্ননা দেখতে পারছেন।
 
সূরায় যেখানে সেজদা দিতে হবে ওই স্থানগুলো পাঠকদের সুবিধার্থে বিশেষভাবে চিহ্নিত করে রাখা হয়েছে। পাঠকরা পবিত্র কুরআনের যতটুকু পড়েছেন তা চিহ্নিত করে রেখে পরবর্তীতে উক্ত স্থান থেকে পুনরায় আরম্ভ করতে পারবেন।

শেয়ার করুন