দলীয় সরকারের অধীনেই আগামী নির্বাচন : দীপু মনি

0
53
Print Friendly, PDF & Email

যুক্তরাষ্ট্র সফররত পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্বাধীন নির্বাচন কমিশনের মাধ্যমে আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে। আর নির্বাচিত সরকারের অধীনেই আগামী সংসদ নির্বাচনের মাধ্যমে বাংলাদেশে গণতন্ত্রকে আরো শক্তিশালী করা হবে।

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে কারনিজ এনডাওমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস নামের একটি থিংক ট্যাঙ্ক প্রতিষ্ঠান আয়োজিত অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।
আজ শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

দীপু মনি বলেন, অসাংবিধানিক প্রক্রিয়ার মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করার কোনো সুযোগ নেই। বাংলাদেশ গণতান্ত্রিক প্রক্রিয়ায় অনেক দূর এগিয়েছে। এ মুহূর্তে অসাংবিধানিক কোন ব্যবস্থার মাধ্যমে অনির্বাচিত সরকার রাষ্ট্রের ক্ষমতায় আসলে গণতন্ত্র প্রতিষ্ঠার সকল অর্জন বাধাগ্রস্ত হবে। নির্বাচন কমিশন আস্থাশীল এবং তারা সংবিধান অনুযায়ী জনগণের প্রতিনিধি নির্বাচনে কাজ করবে।

তিনি বলেন, সরকার জনগণের ভোটের অধিকার রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু বিরোধীদল বিএনপি ও তাদের শরিকরা নিদর্লীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি জানাচ্ছে। এর মাধ্যমে তারা নির্বাচনের আগে একটি অনিশ্চিত ও অসাংবিধানিক পরিবেশের সৃষ্টি করতে চাইছে।

কারনিজ এনডাওমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসের সভাপতি জেসিকা ম্যাথিউসের সঞ্চালনায় অনুষ্ঠানে মার্কিন সরকারের প্রতিনিধিরা, থিংক ট্যাঙ্ক, সুশীল সমাজ ও কূটনীতিকরা উপস্থিত ছিলেন। বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে বিভিন্ন অর্জনের কথা তুলে ধরেন। এছাড়া দক্ষিণ এশীয় অঞ্চলে শান্তি ও নিরাপত্তা রক্ষায় বাংরাদেশের ভূমিকার কথাও উল্লেখ করেন। বক্তব্যের শেষে যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি স্থগিত হওয়া, শ্রমিকদের অধিকার ও নিরাপত্তা রক্ষা এবং মানবাধিকার কর্মী আদিলুর রহমানকে আটক করাসহ বিভিন্ন বিষয়ে প্রশ্নের উত্তর দেন পররাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করুন