মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি প্রকাশ্যে মিথ্যা বলেন: পুতিন

0
35
Print Friendly, PDF & Email

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিসহ দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের মিথ্যাবাদী বলে অভিহিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, সিরিয়ার পরিস্থিতি নিয়ে ‘প্রকাশ্যে মিথ্যা’ কথা বলেছেন তারা।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার জন্য রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে পৌঁছানোর আগে এ কথা বলেছেন পুতিন। তিনি বলেন, ‘এ বিষয়টি মোটেও আমার জন্য সুখকর নয়। রাশিয়া যখন মার্কিন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে তখন মস্কো ধরে নেয় তারা ভাল মানুষ; কিন্তু তিনি (জন কেরি) প্রকাশ্যে মিথ্যা কথা বলেছেন।’ 

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদের বিরুদ্ধে লড়াইরত সশস্ত্র বিদ্রোহীদের বিষয়ে কেরির বক্তব্য প্রসঙ্গে এ কথা বলেন পুতিন। জন কেরি সিরিয়ায় সম্ভাব্য মার্কিন হামলার ব্যাপারে মার্কিন সিনেট কমিটির সমর্থন আদায়ের বৈঠকে দাবি করেন, সিরিয়ায় আল-কায়েদা গোষ্ঠীর ততপরতা নেই। আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের গোয়েন্দা সংস্থাগুলোর বক্তব্যের সঙ্গে কেরির এ বক্তব্যের মিল নেই।

এসব গোয়েন্দা সংস্থা জানিয়েছে, সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত সন্ত্রাসী গোষ্ঠী আন-নুসরা ফ্রন্ট অনেক বেশি সংঘবদ্ধ এবং প্রশিক্ষিত।

এ ছাড়া, গত মাসে দামেস্কের উপকণ্ঠে চালানো রাসায়নিক হামলার সঙ্গে সিরিয়া সরকার জড়িত বলে মার্কিন প্রশাসন যে দাবি করছে তার স্বপক্ষেও কোনো তথ্য প্রমাণ তুলে ধরতে পারেনি ওয়াশিংটন।

শেয়ার করুন