নির্বাচনকালীন সরকারব্যবস্থা নিয়ে সংকট উত্তোরণে জাতিসংঘ

0
50
Print Friendly, PDF & Email

চলতি মাসের মাঝামাঝি সময়ে জাতিসংঘের অতিরিক্ত মহাপরিচালক (রাজনৈতিক) অস্কার ফার্নান্দেজ তারানকোর আবার বাংলাদেশ সফরে আসার কথা আছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে সংকট উত্তোরণের উপায় নিয়ে কথা বলবেন। এ ছাড়া চলতি মাসের মাঝামাঝি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন বসছে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত থাকার কথা। প্রায় একই সময়ে বিএনপি থেকে দুজন প্রতিনিধিকে জাতিসংঘের মহাসচিব বান কি মুন আমন্ত্রণ জানিয়েছেন।

 নির্বাচনকালীন সরকারব্যবস্থা নিয়ে সমঝোতার জন্য বিএনপি এখন তাকিয়ে আছে জাতিসংঘের দিকে। সর্বোচ্চ ছাড় দিয়ে হলেও সরকারের সঙ্গে সমঝোতার মাধ্যমে দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে চায় দলটি। নির্বাচনকালীন সরকারব্যবস্থা নিয়ে সমঝোতায় আসতে সরকারকে রাজি করাতে জাতিসংঘ যাতে একটা কার্যকর ভূমিকা নেয়, সে জন্য বিএনপির পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। বিএনপি মনে করছে, জাতিসংঘসহ আন্তর্জাতিক মহল সরকারকে সমঝোতায় আসতে রাজি করাতে পারলে রাজনৈতিক সংকট সমাধানের একটা উপায় বেরিয়ে আসবে। তাই জাতিসংঘের চেষ্টা অব্যাহত থাকা অবস্থায় বিএনপি হরতাল-অবরোধ বা কোনো ধ্বংসাত্মক কর্মসূচিতে যাবে না।

গত সোমবার সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের সময় ও নির্বাচনকালীন সরকারের যে কাঠামো তুলে ধরেছেন, তাতে সরকার সমঝোতার সব পথ বন্ধ করে দিয়েছে বলে মনে করছে বিএনপি। তাই নতুন করে আন্দোলন কর্মসূচি প্রণয়নের কথাও বলছেন কোনো কোনো নেতা। 

শেয়ার করুন