সিরিয়ায় ৬০ দিনের অভিযানের অনুমোদন পেলেন ওবামা

0
74
Print Friendly, PDF & Email

সিরিয়ায় স্বল্পমেয়াদী সামরিক অভিযান পরিচালনার ‘খসড়া’ পরিকল্পনায় কংগ্রেসের রিপাবলিকান এবং ডেমোক্রেটিক উভয়পক্ষই সম্মতি দিয়েছে বলে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা জানিয়েছে। এ সমর্থনকে ওবামার গুরুত্বপূর্ণ বিজয় হিসেবে দেখা হচ্ছে। সিরিয়ায় অভিযানের জন্য খুব বেশি আর বাধা থাকলো না ওবামার সামনে।

৬০ দিনের একটি অভিযান পরিচালনার ‘খসড়া’ মার্কিন কংগ্রেস বুধবার পাশ করতে পারে বলে আল-জাজিরা সূত্র জানিয়েছে। ঐ খসড়ায় অভিযানের সময় আরো ৩০ দিন বাড়ানোর সুযোগ রাখা হয়েছে। তবে স্থল পথে অভিযানের ব্যাপারে কংগ্রেসের স্পষ্ট নিয়েধাজ্ঞা উল্লেখ করা হয়েছে।

প্রস্তাবটি আগামী সপ্তাহে ভোটাভুটির জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসে তোলা হবে। গ্রীষ্মকালীন অবকাশের পর ৯ সেপ্টেম্বর বসছে কংগ্রেস।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, সিরিয়ার বাশার আল আসাদ সরকার যেভাবে রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে, তাতে আমেরিকাকে এখন ব্যবস্থা নিতেই হবে।

যুক্তরাষ্ট্রের বিরোধী দল রিপাবলিকান পার্টির দুজন কংগ্রেস সদস্যও ইতোমধ্যে ওবামার প্রস্তাবে সমর্থন জানিয়েছেন।

ধারণা করা হচ্ছে, যেকোন সময় এখন অভিযান চালাতে করতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার দেশটির কংগ্রেসের আইন প্রণেতারা ওবামাকে হামলার সমর্থন দেন। বেশ কয়েকদিনের জোর প্রচেষ্টার ফল হিসেবে ওমাবা এ সমর্থন পেলেন।

মঙ্গলবার সকালে ভূমধ্যসাগর থেকে সিরিয়ার অভিমুখে যুক্তরাষ্ট্র-ইসরাইল যৌথভাবে মিসাইল হামলা চালিয়েছে। তারা এ হামলাকে পরীক্ষামূলক বললেও অনেকে মনে করছেন, এর মাধ্যমে মূলত মার্কিন যুক্তরাষ্ট্র সিরিয়ায় হামলা শুরু করেছে।

তবে এ হামলা সিরিয়ায় কোন আঘাত করেনি। এটি বস্তুত একটি পরীক্ষাই ছিল।

কংগ্রেসের শীর্ষ রিপাবলিকান নেতা হাউস অফ রিপরেজেন্টিটিভসের মুখপাত্র জন বোয়েনার জানিয়েছেন, রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগে তারা আসাদের বিরুদ্ধে হামলায় ওবামাকে সমর্থন দেবেন।

বোয়েনার আসাদের কর্মকাণ্ডের সমালোচনা করে ওবামাকে সমর্থন করতে গিয়ে বলেন, “বিশ্বব্যাপী আমাদের শত্রু রয়েছে, যাদের বোঝা আমাদের জন্য জরুরি। আমরা এ ধরনের আচরণ কোনভাবেই বরদাশত করতে পারছি না।

মঙ্গলবার হোয়াইট হাউসে এক বৈঠক শেষে এক বিবৃতিতে প্রেসিডেন্ট ওবামা কংগ্রেসের সমর্থনের পুরোপুরি আশাবাদী ছিলেন বলে জানান।

ওবামা বলেন, “আমরা যে হামলা করতে যাচ্ছি সেটি সীমিত পরিসরের। এ হামলা স্বল্প মাত্রার। এ হামলা আসাদের সক্ষমতাকে দুর্বল করে দেবে।”

তবে ওবামা হামলার ধরন সম্পর্কে অন্য কথাও বলেছেন। ওবামা সিরিয়ায় একটি ব্যাপকভিত্তিক একটি অভিযানের কথা বলেছেন।

ওবামা বলেন, “একই সময় আমাদের একটি বড় ধরনের কৌশল রয়েছে। যেটি আমাদেরকে এ স্বল্প পরিসরের হামলার সক্ষমতাগুলোকে আরো বিস্তারিত করতে সুযোগ করে দেবে।”

শেয়ার করুন