দেশে ফিরল ভারতে পাচার হওয়া ৪২ তরুনী

0
139
Print Friendly, PDF & Email

ভারতে দুই বছর কারাভোগ শেষে দেশে ফিরেছে বাংলাদেশী ৪২ তরুণী, দুই শিশু ও এক পুরুষ। সোমবার রাতে যশোরের বেনাপোল চেকপোস্ট দিয়ে তাদের হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

সোমবার দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে চেকপোস্ট সংশ্লিষ্ট কর্মকর্তারা এখবর জানান। বেনাপোল চেকপোষ্ট পুলিশ ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ কামরুজ্জামান জানান, দালালদের সহায়তায় তিন বছর আগে এসব তরুণীরা বোম্বে যান।

সেখানে বিভিন্ন বাসা বাড়িতে কাজ নেন তারা। এর কিছুদিন পরই ভারতীয় পুলিশের বিশেষ অভিযানে গ্রেফতার হন তারা। পরে দুই বছর কারাভোগের পর ‘রেসকিউ ফাউন্ডেশন’ নামে একটি ভারতীয় এনজিও সংস্থা জেলখানা থেকে তাদের উদ্ধার করে নিজস্ব সেল্টার হোমে আশ্রয় দেয়।

পরে মানবাধিকার সংগঠন রাইটস যশোর ও জাতীয় মহিলা আইনজীবি সমিতি উভয় দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দীর্ঘদিন চিঠি চালাচালির পর তাদেরকে দেশে ফিরিয়ে আনার অনুমতি পায়।

ভারতীয় পুলিশ সোমবার রাত নয়টায় তাদের বেনাপোল চেকপোস্ট দিয়ে বেনাপোল পুলিশ ইমিগ্রেশন কর্তৃপক্ষের নিকট হস্তন্তর করে। তাদেরকে আত্মীয়-স্বজনের কাছে ফিরিয়ে দিতে রাইটস যশোর ও জাতীয় মহিলা আইনজীবি সমিতির কাছে হস্তন্তর করা হয়েছে।

রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃঞ্চ মল্লিক জানান, ভারত থেকে ফেরত আসা তরুণীদের যশোরে নিয়ে যাওয়া হচ্ছে। আজই তাদের স্বজনদের কাছে তুলে দেয়া হবে।

শেয়ার করুন