চরম বেকায়দায় এরশাদ

0
38
Print Friendly, PDF & Email

চরম বেকায়দায় রয়েছেন জাতীয় পার্টির চেয়য়ারম্যান হোসাইন মোহাম্মদ এরশাদ। আসন্ন নির্বাচন সামনে রেখে এরশাদ প্রচন্ড সিদ্ধান্তহীনতায় ভুগছেন, শ্যাম রাখি না কুল রাখি এ অবস্থার মধ্য দিয়ে এরশাদ নিজেও জানেন না তিনি কোন দিকে ধাবিত হচ্ছেন? জাতীয় পার্টির একাধিক নেতার সাথে আলাপ করে এ তথ্য পাওয়া গেছে। জানা গেছে, প্রচন্ড অস্থিরতা ও চাপের মধ্যে রয়েছেন সাবেক এ সামরিক কর্মকর্তা। মহাজোট থেকে না পাওয়ার বেদনা থেকে এরশাদ ১৮ দলীয় জোটে যোগ দিবেন এ কথা যেমন নিশ্চিত তেমনি এরশাদ দলীয় ভাবে একক নির্বাচন করবেন এমন কথাও এরশাদ শতবার দেশবাসীকে বলেছেন।

স্ত্রূমতে, জেনারেল (অবঃ) মনজুর হত্যা মামলা, হেফাজতিদের মতিঝিল সমাবেশে নৈতিক সমর্থন সহ আরো নানামুখি চল মান মামলায় এরশাদ গ্রেফতার হতে পারে এমন গুঞ্জন রাজনৈতিক অঙ্গনে চাউর আছে। এরশাদ নিজেও কম বেশি সেটা অবগত। যদিও এরশাদ অসংখ্যবার বলে আসছেন, তিনি জেলজুলুম ভয় করেন না।

দলের অভন্তরে মহাজোট কিংবা ১৮ দলীয় জোটে থাকা না থাকা নিয়েও দ্বিধা বিভক্তি বিদ্যমান। রওশন, কাজী জাফর সহ প্রেসিডিয়ামের অধিকাংশ সদস্যই ১৮ দলীয় জোটে যাওয়ার পক্ষে, অন্য দিকে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, জিয়া উদ্দিন বাবলু সহ দলের ক্ষুদ্র একটি অংশ মহাজোটের থাকার পক্ষে। এরশাদ এর ভাই বাণিজ্য মন্ত্রি জি. এম. কাদের এ অংশের নেপথ্য মদদ দাতা। দলের এ অংশ সাধারণ কর্মীদের কাছে দালাল গ্রুপ হিসাবে ইতিমধ্যে পরিচিতি পেয়েছে। বিএনপির সাথে আলাপ আলোচনা এরশাদ অত্যান্ত সর্তকর্তার সাথে গোপনীয় ভাবে করছেন। দলের কারো সাথেই এরশাদ কোন কিছুই শেয়ার করছেন না। এরশাদের এ ধরনের হিডেন পলিসিতে দলের নেতা কমীরা প্রচন্ড ভাবে ক্ষুদ্ধ। দলের এক প্রেসিডিয়াম মেম্বার ডিনিউজকে বলেছেন, জাতীয় পার্টি এখন একটি চমৎকার সান্ধ্যকালীন ক্লাবে পরিনত হয়েছে যেখানে এরশাদ আমাদের ম্যানেজার আমরা তার অতিথি। নাম প্রকাশ না শর্তে ঐ প্রেসিডিয়াম মেম্বার আরো বলেছেন, ক্লাবে যেমন আইন কানুন কঠোর ভাবে মেনে চলা হয় তেমনি আমাদের সেই একই অবস্থা। এরশাদের কথাই এখানে নিয়ম। এরশাদের যখন যা খুশি তাই করেন। আমরা নিরব দর্শক মাত্র। সূত্রমতে, আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোটে এরশাদ আসনগত সুবিধা করতে পারছেন না, তেমনি ১৮ দলের কাছে এরশাদ যেসব আসন চেয়ে বার্গেনিং করছেন, বিএনপি সে তালিকা নিয়ে রিতিমত বিস্মিত। তার উপরে রয়েছে এরশাদের প্রেসিডেন্ট হওয়া খায়েশ। অন্য দিকে এরশাদ একক নির্বাচন করবেন, এমন শক্তি জাতীয় পার্টির কতটুকু আছে তা জাতীয় পার্টির নেতারা জানেন না।

এ ব্যাপারে, এরশাদের মুখপাত্র কাজী ফিরোজ রশিদ ডিনিউজকে এরশাদের সর্বশেষ অবস্থান বলতে ব্যর্থ হয়েছেন।  এ প্রতিবেদকের সাথে আলাপ কালে কাজী ফিরোজ রশিদ বলেছেন, নির্বাচন সামনে রেখে নানা মহল থেকে আলাপ আলোচনা, প্রস্তাব আসছে, চলছে যা রাজনীতিতে একটি চলমান প্রক্রিয়া। কোন মহল থেকে চাপের কথা কাজী ফিরোজ রশিদ দৃঢ়তার সাথে অস্বিকার করেন।

এরশাদের উপদেস্টা ব্যারিস্টার শামিম হায়দার এ ব্যাপারে বলেছেন, হতাশ হওয়ার কিছু নাই। স্যার সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিবেন যা দল, দেশ ও গণতন্ত্র জন্য ইতি বাচক হবে।

শেয়ার করুন