জিএসপি ফিরে পেতে গ্রহণযোগ্য কিছু কাজ করতে হবে: মজিনা

0
336
Print Friendly, PDF & Email

মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা বলেছেন, বাংলাদেশকে জিএসপি সুবিধা ফিরে পাওয়ার জন্য গ্রহণযোগ্য কিছু কাজ করতে হবে।

সোমবার দুপুরে রাজধানীর মতিঝিলে ডিসিসিআই ভবনে ডিসিসিআই হেল্পডেস্কের উদ্বোধন ও বাংলাদেশে যুক্তরাষ্ট্র পণ্য সেবা সেন্টারের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র শ্রম পরিবেশ ও শ্রম অধিকার নিশ্চিত করতে যে অ্যাকশন প্ল্যান দিয়েছে তা বাস্তবায়ন হলে বাংলাদেশ পোশাক রপ্তানিতে চীনকেও ছাড়িয়ে যাবে।

তিনি বলেন, ওবামা প্রশাসন চায় না কোন শ্রমিকের রক্তমাখা পোশাক যুক্তরাষ্ট্রে প্রবেশ করুক। তাজরিন, রানা প্লাজার মতো কোন ঘটনা যাতে আর না ঘটে। সব স্টেক হোল্ডারদের সর্বোচ্চভাবে এটি নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানের শুরুতে এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ জিএসপি সুবিধা ফিরিয়ে দিতে মজিনাকে ভূমিকা রাখার অনুরোধ করেন। জবাবে মজিনা এবিষয়ে কথা বলেন। মজীনা বলেন, বাংলাদেশকে শ্রমিকদের জন্য স্বাধীন ট্রেড ইউনিয়ন, আইএলও’র নীতিমালা বাস্তবায়ন করে পোশাক সেক্টরকে এগিয়ে যেতে হবে। বাংলাদেশ সরকার ও প্রাইভেট সেক্টরকে বিশ্ব সম্প্রদায়কে সঙ্গে নিয়ে পোশাক সেক্টরের সমস্যা মোকাবেলা করে উন্নতির দিকে যেতে হবে। কারণ আমরা এ ধরনের ঘটনা দেখতে চাই না। বাংলাদেশকে পোশাক সেক্টরের উন্নয়নে যুক্তরাষ্ট্র সব ধরনের সহযোগিতা করবে। বাংলাদেশকে অর্থনীতির টাইগার হতে সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র।

শেয়ার করুন