চালু হলো সূর্যরাজ্য

0
218
Print Friendly, PDF & Email

ইন্টারনেটের মাধ্যমে সৃষ্টিশীল কাজ তুলে ধরার উদ্দেশ্য নিয়ে চালু হলো ই-শপ সূর্যরাজ্য (shurjorajjo.com.bd)। এর মাধ্যমে সৃজনশীল মানুষ যেমন তাঁদের কাজ ইন্টারনেটে তুলে ধরতে পারবেন, তেমনি অর্থের বিনিময়ে সেগুলো সংগ্রহ করতে পারবেন ক্রেতারা।
ঢাকায় রাশিয়ান সংস্কৃতি কেন্দ্রে আজ শনিবার সাইটটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান। এ সময় তিনি বলেন, বর্তমান সরকার তথ্যপ্রযুক্তি মানুষের কাছে পৌঁছে দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়তে চায়। ইন্টারনেটের এই যুগে ই-কমার্স ক্রমেই জনপ্রিয় হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, গান, আলোকচিত্র, সাহিত্য এগুলোর জন্য এমন একটি ওয়েবসাইট করার উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।
বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা বলেন, এর আগে অনলাইনে কেনা-বেচার অনুমতি ছিল না। কিন্তু ২০০৯ সালের নভেম্বরে বাংলাদেশ ব্যাংক এই অনুমতি দেয়। এরপর গত চার বছরে অনলাইনে অন্তত দেড় শ ই-কমার্স সাইট হয়েছে। এত দিন শুধু নিত্যপ্রয়োজনীয় পণ্যই বিক্রি হতো। কিন্তু এই সমাজকে যাঁরা টিকিয়ে রেখেছেন, সেই সৃজনশীল মেধাবী মানুষদের কাজ বিক্রির জন্য এবার সূর্যরাজ্য নামে ওয়েবসাইট চালু হলো। এর মাধ্যমে মেধার চর্চা আরও বাড়বে।
পাক্ষিক ‘অনন্যা’র সম্পাদক তাসমিমা হোসেন বলেন, আমাদের দেশের অনেক শিল্পীর কাজ বিক্রি হতো না। সূর্যরাজ্য যে উদ্যোগ নিয়েছে, সেটি সফল হবে। এতে করে সাধারণ মানুষ যেমন তাঁদের পছন্দের গান বা ছবি পাবেন, তেমনি শিল্পীরাও উপকৃত হবেন।
তথ্যপ্রযুক্তি সেবা দানকারী প্রতিষ্ঠান সূূর্যমুখীর একটি ওয়েবসাইট সূর্যরাজ্য। সূর্যমুখীর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফিদা হক বলেন, ‘সূর্যরাজ্য একটি ই-শপ। এখানে যে কারও সৃষ্টিশীল কাজ কেনা-বেচা করা যাবে। এখানে টাকা পরিশোধের জন্য দেশের সর্বোচ্চ সংখ্যক ব্যাংক কার্ড আর মোবাইল ক্যাশ ব্যবহার করা হবে। দেশের বাইরে থেকে প্রবাসীরাও এর মাধ্যমে কেনা-বেচা করতে পারবেন।
অনুষ্ঠানে বক্তব্য দেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী সাদী মহম্মদ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসেম এ খান, বিজ্ঞাপনী সংস্থা গ্রের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ গউসুল আলম, আলোকচিত্রী প্রীত রেজা, সংগীতশিল্পী পারভেজ সাজ্জাদ প্রমুখ।

শেয়ার করুন