কূটনীতিকদের সঙ্গে বসবে ইসি

0
43
Print Friendly, PDF & Email

চলতি মাসের শেষ সপ্তাহ থেকে বাংলাদেশে অবস্থানরত প্রভাবশালী কয়েকটি দেশের কূটনীতিকদের সঙ্গে বসবে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে তৎপরতা শুরু করেছে তারা। তবে এখনো চূড়ান্ত কোনো তারিখ নির্ধারণ করা যায়নি বলে কমিশন সূত্রে জানা গেছে।
বৈঠকের কথা স্বীকার করে নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ যায়যায়দিনকে বলেন, নির্বাচনে বিদেশিদের সঙ্গে তাদের যে নিয়মতান্ত্রিক কাজ তা নিয়েই কূটনীতিকদের সঙ্গে বৈঠক করা হবে।
কমিশনের দায়িত্বশীল সূত্রে জানা যায়, বৈঠকে নির্বাচন কমিশনের বিভিন্ন দাতাসংস্থাসহ পার্শ্ববর্তী ও পশ্চিমা রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানো হচ্ছে। আগামী ২৬ অক্টোবরের পর থেকে দশম সংসদ নির্বাচনের কাউন্ট-ডাউন শুরু হবে। এর আগেই ওই বৈঠকটি গুরুত্বপূর্ণ মনে করছেন ইসি। বৈঠকটি রাজধানীর শেরেবাংলা নগরে ইসি সচিবালয়ে হবে বলে সূত্রটি নিশ্চিত করেছে।
সূত্র জানায়, আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতিকে ঘিরে কূটনীতিকদের সমর্থন, নির্বাচন পদ্ধতি ও কমিশনের প্রতি তাদের মনোভাব ইত্যাদি বিষয় বৈঠকের আলোচনায় গুরুত্ব দেয়া হবে।
ইসি সচিবালয়ের সচিব ড. মোহাম্মদ সাদিক বলেন, এ ধরনের বৈঠক মাঝে মাঝে হয়, নতুন কিছু নয়। এটা ইসির রুটিন ওয়ার্ক।
উল্লেখ্য, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বে ৫ সদস্যের কমিশন দায়িত্ব নেয়ার পর বিভিন্ন দাতাসংস্থার সঙ্গে একবার বৈঠক হয়েছিল। ওই বৈঠকে আগামী নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন না করার বিষয়ে কমিশনের পক্ষ থেকে ব্যাখ্যা দেয়া হয়েছিল।

শেয়ার করুন