নির্বাচনকালীন সরকারের ‘রূপরেখা’ প্রস্তুত করছে বিএনপি

0
33
Print Friendly, PDF & Email

নির্বাচনকালীন সরকারের ‘রূপরেখা’ প্রস্তুতের কাজ শুরু করছে বিএনপি। সরকার যদি নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে বিরোধী দলকে আলোচনার টেবিলে আহ্বান করে, সেক্ষেত্রে এই রূপরেখা তুলে ধরা হবে অথবা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মোক্ষম সময়ে আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করতে পারেন। তবে সবকিছুই নির্ভর করবে সরকারের ভূমিকার ওপর। ১৮ দলীয় জোট নেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত ১৯ আগস্ট অনুষ্ঠিত জোটের সভায় এই বিষয়টি উত্থাপন করেন জোটের অন্যতম শরিক বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ। ওই বৈঠকে পার্থ বিএনপি চেয়ারপারসন ও জোট নেতা খালেদা জিয়াকে উদ্দেশ করে বলেন, যেহেতু বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট কোনো দলীয় সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে না; সেহেতু বন্ধু দেশ ও জনগণের উদ্দেশে জোটের পক্ষ থেকে একটি রূপরেখা তুলে ধরা উচিত।

সূত্র জানায়, পার্থের এই বক্তব্যের পর জোট নেতাদের উদ্দেশে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, নির্বাচনকালীন সরকারের রূপরেখা নিয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দায়িত্ব দেয়া হয়েছে। ইতিমধ্যে এই নিয়ে তিনি কাজ শুরু করেছেন।

বিএনপি সূত্রে জানা গেছে, দায়িত্ব পাওয়ার পর থেকে ভারপ্রাপ্ত মহাসচিব খুব গোপনীয়তার সঙ্গে কাজটি করছেন। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ কাজটি করছেন। আগাম প্রস্তুতি হিসেবেই এই রূপরেখা তৈরি করা হচ্ছে। সরকার যদি কখনও বিরোধী দলের কাছে নির্বাচনকালীন সরকারের রূপরেখা চেয়ে বসে, তাত্ক্ষণিকভাবে এই রূপরেখা জনগণের সামনে তুলে ধরবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এটা হতে পারে সংসদে অথবা সংসদের বাইরে। সরকার যাতে এই ক্ষেত্রে বিরোধী দলের ওপর কোনো অভিযোগ করতে না পারে। রাজপথের আন্দোলনের পাশাপাশি রাজনৈতিকভাবে মোকাবিলা করতেই এই কৌশল গ্রহণ করা হয়েছে বলে সূত্র জানায়। সূত্র জানায়, শুধু নির্বাচনকালীন রূপরেখা নয়, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আরও বেশকিছু বিষয় নিয়ে কাজ করছেন। এর মধ্যে রয়েছে তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার জন্য আওয়ামী লীগ বিগত দিনে আন্দোলন করতে গিয়ে কী ধরনের ধ্বংসাত্মক রাজনীতি করেছিল, বর্তমানে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট কীভাবে রাজনীতি করছে, তত্কালীন ও বর্তমান সরকারের ভূমিকা এবং এই দাবির পক্ষে ১৮ দলীয় জোটের যৌক্তিক অবস্থান। এসব কিছুই জনগণের সামনে উপস্থাপন করা হবে বলে সূত্র জানায়। এ বিষয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে জানতে চাইলে তিনি বিষয়টি অস্বীকার করেন।

জোটের অন্যতম শরিক কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মোহাম্মদ ইবরাহিম বর্তমানকে বলেন, যথাসময়েই নির্বাচনকালীন সরকারের রূপরেখা জনগণের সামনে উপস্থাপন করবেন জোট নেতা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

শেয়ার করুন