দুই দলের উদ্যোগ প্রত্যাশা স্পিকারের

0
73
Print Friendly, PDF & Email

আগামী নির্বাচন নিয়ে রাজনৈতিক সঙ্কট এড়াতে দুই প্রধান রাজনৈতিক দলের উদ্যোগ প্রত্যাশা করেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নির্দলীয় সরকার প্রতিষ্ঠার দাবি বিএনপি জানিয়ে এলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ তা প্রত্যাখ্যান করায় রাজনৈতিক সঙ্কটের আশঙ্কায় বিভিন্ন মহল থেকে সংলাপের আহ্বান জানানো হচ্ছে।

স্পিকার বৃহস্পতিবার সংসদ ভবন এলাকায় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বলেছেন, “রাজনৈতিক দলগুলোকেই এটা নিরসনের উদ্যোগ নিতে হবে।”

নিজে কোনো উদ্যোগ নেবেন কি না- জানতে চাইলে তিনি বলেন, “আমি আগেও বলেছি, এ ধরনের উদ্যোগ দুই দলের কাছ থেকে আসতে হবে। যদি তারা সংসদে কোনো আলোচনা করতে চায়, তবে স্পিকার হিসেবে আমার যে ভূমিকা সেটা আমি পালন করব।”

গত রোববার গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের আগে বিরোধী দলের সংবিধান সংশোধনের দাবি  নাকচ করে বলেন, “যা হবে সংবিধান মোতাবেক হবে। একচুলও নড়া হবে না।”

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের প্রতিক্রিয়ায় বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া বলেন, “দেশের ৯০ ভাগ মানুষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন চায়। এখনো সময় আছে, নির্দলীয় সরকারের বিল পার্লামেন্টে এনে তা পাস করুন, দেশে অবাধ নির্বাচনের ব্যবস্থা করুন।”

দুই দলের বিপরীত অবস্থানে কোনো সংসদ সদস্য বা দলের পক্ষ থেকে আলোচনার উদ্যোগ নেয়ার জন্য স্পিকারকে আহ্বান করা হলে তিনি কী করবেন- জানতে চাইলে শিরীন শারমিন বলেন, “সেটা পরে দেখা যাবে।”

সংসদের আগামী অধিবেশনে বিএনপি যোগ দেবে বলেও আশা প্রকাশ স্পিকার।

“গত বাজেট অধিবেশনে বিরোধী দল পুরো সংসদ অধিবেশনে ছিল।আমি আশা করি এবারো তারা সংসদে আসবে।”

আগামী ১২ সেপ্টেম্বর থেকে সংসদের ১৯তম অধিবেশন শুরু হচ্ছে।

শেয়ার করুন