হোসনি মুবারককে মুক্তির নির্দেশ

0
37
Print Friendly, PDF & Email

মিসরে চলমান রাজনৈতিক সংকটের মধ্যেই দুর্নীতির মামলায় দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মুবাবরককে ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত।
 
বৃটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন- বিবিসি বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।
 
প্রতিবেদনে জানানো হয়েছে, বুধবার কায়রোর একটি আদালত সাবেক প্রেসিডেন্ট মুবারককে মুক্তির নির্দেশ দিলেও তিনি এদিনই মুক্তি পাবেন কি না তা নিশ্চিত নয়। সরকারপক্ষ আদালতের এই আদেশের বিরুদ্ধে আপিল করতে পারে।
 
২০১১ সালে গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন ৩০ বছর মিসরের ক্ষমতায় থাকা হোসনি মুবারক। আন্দোলনকারীদের হত্যার অভিযোগেও বিচার চলছে ৮৫ বছর বয়সী হোসনি মুবারকের।
 
হত্যা মামলায় গত বছরের জুন মাসে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। রায়ের বিরুদ্ধে মোবারকের আপিলের পরিপ্রেক্ষিতে এখন পুনর্বিচার চলছে।
 
এদিকে গত ৩ জুলাই বিরোধীদের ব্যাপক গণবিক্ষোভের মুখে গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিসরের প্রথম প্রেসিডেন্ট মুরসিকে ক্ষমতাচ্যুত ও আটক করে দেশটির সেনাবাহিনী। এরপর দেশটির শাসন ক্ষমতা পরিচালনা করছে সামরিক বাহিনী সমর্থিত একটি অন্তর্বর্তীকালীন সরকার।
 
মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার দিন থেকেই তার দল মুসলিম ব্রাদারহুড বিক্ষোভ করছে। রাজধানী কয়রোয় তাদের অবস্থান থেকে সরিয়ে দিতে গত ১৪ আগস্ট রক্তক্ষয়ী অভিযান চালায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
 
সেদিনই দেশটিতে এক মাসের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়। তবে এর মাঝেও বিক্ষোভ করে চলেছে মুরসির দল মুসলিম ব্রাদারহুড।

শেয়ার করুন