আইসিএল গ্রুপের চেয়ারম্যানসহ ১০ পরিচালককে দুদকে তলব

0
94
Print Friendly, PDF & Email

প্রায় ২০ হাজার গ্রাহকের কাছ থেকে হাজার কোটি টাকা হাতিয়ে নেয়ায় আইডিয়াল কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের (আইসিএল গ্রুপ) চেয়ারম্যানসহ দশ পরিচালককে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার কমিশনের পক্ষে এ বিষয়ে নোটিশ দেয়া হয়েছে। দুদক উপপরিচালক মো. নাসির উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে তাদের ২ থেকে ৫ সেপ্টেম্বর দুদকে উপস্থিত থাকতে বলা হয়।

দুদকের এক কর্মকর্তা জানান, তথ্য-উপাত্ত সংগ্রহের জন্যই তাদের তলব করা হয়েছে। এর মধ্যে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এইচএনএম শফিকুর রহমানকে ফের তলব করা হয়েছে।

এছাড়া যাদের তলব করা হয়েছে তারা হলেন- আইসিএল গ্রুপের তৎকালীন চেয়ারম্যান মো. রফিকুল আলম, পরিচালনা পরিষদের সদস্য (পরিচালক) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এইচএনএম শফিকুর রহমানের শ্যালক মো. ফখরুল ইসলাম, পরিচালনা পরিষদের সদস্য কাজী শামসুন্নাহার, মো. আশরাফুল ইসলাম, শেখ আহমেদ, এসএম মোর্শেদ জুয়েল, মো. সাইফুজ্জামান মার্শাল, মো. আনিসুর রহমান বাবু, মো. আবুল হাসেম এবং পরিচালক এটিএম খোরশেদ আলম। এর আগে গত ৪ জুন আইসিএল গ্রুপের এমডি এইচএনএম শফিকুর রহমানকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

সূত্র জানায়, ১১ বছর ধরে আইসিএল গ্রুপের সহযোগী এ প্রতিষ্ঠান (সমবায় সমিতি) প্রায় ২০ হাজার গ্রাহকের কাছ থেকে লাখে প্রতি মাসে আড়াই হাজার টাকা দেয়ার প্রলোভন দেখিয়ে হাজার কোটি হাতিয়ে নেয়। ২০০১ থেকে ২০১২ সাল পর্যন্ত অডিট রিপোর্টে এর প্রমাণ রয়েছে। গ্রাহকদের টাকাগুলো প্রতিষ্ঠানটির ব্যাংক একাউন্ট থেকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। তবে কোথায় স্থানান্তর করা হয়েছে তার সন্ধান চালাচ্ছে কমিশনের অনুসন্ধান টিম।

শেয়ার করুন