সংসদ নির্বাচনের তফসিল ২৫ অক্টোবরের পর

0
43
Print Friendly, PDF & Email

নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে চরম রাজনৈতিক বিতর্কের মধ্যেই আগামী দশম জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের চূড়ান্ত প্রস্তুতির দিকে এগোচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।সংসদ নির্বাচনের তফসিল ২৫ অক্টোবরের পর
 
ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্য নিয়ে নির্বাচনের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে ইসি সচিবালয় সূত্র জানিয়েছে।
 
এদিকে নির্বাচনের ঠিক আগমুহূর্তে বিতর্ক এড়াতে গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ (আরপিও) সংস্কারের বহুল আলোচিত ৯১(ই) ধারা বাতিলের প্রস্তাব থেকেও সরে আসতে যাচ্ছে কমিশন। এমনকি আচরণবিধি পরিবর্তনে নতুন করে সংলাপ আয়োজনের পরিকল্পনা রয়েছে তাদের।
 
রোববার নির্বাচন কমিশনার মো. আবু হাফিজ সমকালকে জানিয়েছেন, সংসদ ভেঙে দেওয়া হোক বা না হোক, ২৫ অক্টেবরের পরে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।
 
তিনি বলেন, ২৫ অক্টোবরের পরে রাজনৈতিক সিদ্ধান্তে সংসদ বহাল রাখা হলেও ওই সময়ে তফসিল ঘোষণা থেকে কমিশন বিরত থাকবে না। ৪৫ দিন সময় হাতে রেখে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।
 
বিদ্যমান সংবিধান অনুযায়ী ২৫ অক্টোবর থেকে ২৫ জানুয়ারি সময়ের মধ্যে নির্বাচন আয়োজনের সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে ইসি। এরই অংশ হিসেবে ২৫ অক্টোবর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন কমিশন সদস্যরা।
 
নির্বাচন কমিশনার আবু হাফিজ আরও জানান, তফসিল ঘোষণার আগে অবশ্যই রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শ করা হবে। সংবিধানের ১২৩ (৩) অনুচ্ছেদ অনুযায়ী মেয়াদ অবসানের কারণে সংসদে ভেঙে যাওয়ার ক্ষেত্রে পূর্ববর্তী নব্বই দিনের মধ্যে এবং মেয়াদ অবসান ছাড়া অন্য কোনো কারণে সংসদ ভেঙে দেওয়ার ক্ষেত্রে পরবর্তী নব্বই দিনের মধ্যে জাতীয় সংসদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন