আ. লীগ এখন বঙ্গবন্ধুর আদর্শে নেই: সেলিম

0
79
Print Friendly, PDF & Email

বঙ্গবন্ধুর মৃত্যুবাষির্কতে বৃহস্পতিবার সিপিবি আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন। প্রতিবছরের মতো এবারো শোক দিবসে বঙ্গবন্ধু স্মরণে আলোচনা সভা করে আওয়ামী লীগের এক সময়কার জোটসঙ্গী সিপিবি।

সভায় সেলিম বলেন, “আওয়ামী লীগের নেতৃত্বের শ্রেণিচরিত্র এখন বদলে গেছে। এক সময় মধ্যবিত্ত শ্রেণি আওয়ামী লীগের নেতৃত্ব নিয়ন্ত্রণ করত, কিন্তু এখন লুটেরা ধনিক শ্রেণির হাতে আওয়ামী লীগের নেতৃত্বের নিয়ন্ত্রণ চলে গেছে।

“তাই এখন আর আওয়ামী লীগের পক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শকে এগিয়ে নেয়া সম্ভব নয়। মুজিবের আদর্শকে এগিয়ে নেয়ার ক্ষমতা হারিয়েছে আওয়ামী লীগ।”

শেখ মুজিবের রাজনৈতিক সংস্পর্শ পাওয়া সেলিম খেদ প্রকাশ করে বলেন, বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানো এখন আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ হয়ে পড়েছে।

“এখন বঙ্গবন্ধুর ছবিতে ফুল দিতে, তার প্রতি ভক্তি দেখাতে মানুষের অভাব হয় না। কিন্তু এর এক শতাংশ মানুষও যদি সেদিন রাস্তায় নামত, তাহলে ইতিহাস অন্যরকম হত।”

“এখন বঙ্গবন্ধুর প্রতি ভক্তিপ্রদর্শনের যে আয়োজন হয়, তার কতটা আদর্শিক আর কতটা লোক দেখানো- তা সকলের কাছেই স্পষ্ট।”

বাংলাদেশে ছাড়াও যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ভারতসহ বিভিন্ন দেশের আর্কাইভ থেকে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড সম্পর্কিত সব তথ্য ও দলিল প্রকাশের উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানান সেলিম।

সভায় সিপিবির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ বলেন, “৭২-এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠার মাধ্যমেই বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করতে হবে। বঙ্গবন্ধুর অনুসারী বলে দাবি করতে হলে, সমাজতন্ত্রসহ চার মূলনীতিতে ফিরে আসতে হবে আওয়ামী লীগকে।”

বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিদের দেশে এনে তাদের শাস্তি কার্যকরের দাবিও জানান তিনি।

“একইসঙ্গে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নেপথ্যের দেশি-বিদেশি সব ষড়যন্ত্র উন্মোচন করে এতে জড়িত সবাইকে বিচারের আওতায় আনতে হবে।”

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সিপিবির সভাপতিমণ্ডলীর সদস্য মো. শাহ আলম, শামছুজ্জামান সেলিম, কেন্দ্রীয় কমিটির সদস্য এ এন রাশেদা, আহসান হাবিব লাবলু প্রমুখ।

শেয়ার করুন