বিএমডাব্লিউয়ের প্রথম বৈদ্যুতিক গাড়ি

0
47
Print Friendly, PDF & Email

জার্মান নির্মাতা বিএমডাব্লিউ মঙ্গলবার তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি আই৩ বাজারে ছেড়েছে।

জার্মান নির্মাতা বিএমডাব্লিউ মঙ্গলবার তাদের প্রথম ব্যাপক উৎপাদিত বৈদ্যুতিক গাড়ি আই৩ গাড়ি বাজারে ছেড়েছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল জানিয়েছে আই৩ প্যাকেজটিতে ১৭০ হর্সপাওয়ারের ইলেকট্রিক মোটর ও লিথিয়াম আয়ন ব্যাটারি আছে।

আই৩’র ব্যাটারি প্রতি চার্জে ৮০ থেকে ১০০ মাইল পর্যন্ত চলে। গাড়িটির গতি প্রতি ঘণ্টায় ৯৩ মাইল বা ১৫০ কিলোমিটার। চারজন বসতে পারে এই গাড়িতে। প্রচলিত বৈদ্যুতিক সকেটে চার্জ করা যায় এটি।

চার্জ শেষ হয়ে গেলেও আই৩ চালানোর জন্য একটি ঐচ্ছিক রেঞ্জ এক্সটেন্ডার স্থাপন করা যায়। এটি দুই সিলিন্ডারের ৩৪ অশ্বশক্তির গ্যাসোলিন ইঞ্জিন। এটি গাড়িটির আওতা ১৮৬ মাইল পর্যন্ত বাড়াতে পারে।

হ্যাচব্যাক ধাঁচের গাড়িটির ওজন ২ হাজার ৬৩৪ পাউন্ড। বিএমডাব্লিউয়ের নিজস্ব অ্যাপ আই রিমোটের মাধ্যমে আইওএস ও অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই গাড়িটির চার্জের অবস্থা, ব্যাটারির অবস্থা, স্থান ও সার্ভিস মেসেজ পাওয়া যাবে।

আই৩ প্রথমে জার্মানিতে ছাড়া হলেও নভেম্বরের দিকে ইউরোপের অন্য দেশগুলোর বাজারে ছাড়া হবে। গাড়িটির বর্তমান মূল্য ৩৪ হাজার ৯৫০ ইউরো। ২০১৪ সালের প্রথম দিকে যুক্তরাষ্ট্র, চীন ও জাপানের বাজারে ছাড়া হবে আই৩ গাড়িটি।

শেয়ার করুন