কৃষিপণ্য প্রক্রিয়াজাত শিল্প স্থাপনে আরো ২০০ কোটি টাকা

0
38
Print Friendly, PDF & Email

কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণে মফস্বলভিত্তিক শিল্প স্থাপনে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলে আরো ২০০ কোটি টাকা যোগ করা হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগের মহাব্যবস্থাপক সুকোমল সিংহ চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

এর ফলে তহবিলটির পরিমাণ দাঁড়ালো ৪০০ কোটি টাকা।

সুকোমল চৌধুরী বলেন, এই তহবিলটির চাহিদা অনেক বেড়েছে। বর্তমানে এই তহবিল থেকে বিভিন্ন ব্যাংক ৯০ কোটি টাকা পুনঃঅর্থায়নের চাহিদা দিয়ে রেখেছে। এর পরিপ্রেক্ষিতে এসএমই বিভাগের পক্ষ থেকে তহবিলটি বাড়ানোর প্রস্তাব দিলে পরিচালনা পর্ষদ তা অনুমোদন করে।

২০০১ সালে মফস্বলভিত্তিক কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপনে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে এই পুনঃঅর্থায়ন তহবিল চালু করে কেন্দ্রীয় ব্যাংক।

দেশের ৩৯টি ব্যাংক এই তহবিলের অর্থ বিতরণে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে। এর মধ্যে ১৫টি ব্যাংক উল্লেখযোগ্য হারে ঋণ বিতরণ করছে।

জুন শেষের তথ্য অনুযায়ী, এই তহবিল থেকে ১ হাজার ৬৮১টি প্রকল্পে ৩৪১ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

এই তহবিল থেকে যে ঋণ বিতরণ করা হয়, তার সর্বোচ্চ সুদ হার ১০ শতাংশ। বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে ব্যাংক রেটে অর্থাৎ ৫ শতাংশ হারে পুনঃঅর্থায়ন করে থাকে।

সুদ হার কম হওয়ার কারণে ব্যাংকগুলো প্রথমে এই তহবিল থেকে ঋণ বিতরণ করতে চায়নি। কিন্তু বাংলাদেশ ব্যাংকের উৎসাহে ব্যাংকগুলো এখন এগিয়ে আসছে।

শেয়ার করুন