প্রতিমন্ত্রীর মর্যাদা না দেয়ায় সম্মানী নিচ্ছেন না তিন মেয়র

0
130
Print Friendly, PDF & Email

প্রতিমন্ত্রীর মর্যাদা না দেয়ায় সম্মানী নিচ্ছেন না মেয়ররা। সমপ্রতি মেয়রদের মাসিক সম্মানী ৯৪ হাজার ৫০০ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সরকার।
এই বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন, আগের মেয়ররা প্রতিমন্ত্রীর মর্যাদা পেয়েছেন। তারা সেটি পেতে চান। তাদের যদি এ মর্যাদা দেয়া না হয় তাহলে তারা সম্মানী নেবেন না।
এই বিষয়ে স্থানীয় সরকার সচিব আবুল আলম মোহাম্মদ শহিদ খান বলেন, স্থানীয় সরকার আইনে মেয়রদের প্রতিমন্ত্রীর মর্যাদার বিষয়ে কিছু বলা হয়নি। আগে আইন লঙ্ঘন করে মেয়রদের প্রতিমন্ত্রীর মর্যাদা দেয়া হয়েছিল। তারা আইন লঙ্ঘন করতে পারবেন না।
বেতন পাবেন নারায়ণগঞ্জের সেলিনা হায়াৎ আইভী, কুমিল্লার মনিরুল হক ও রংপুরের সরফুদ্দীন আহমেদ। পদমর্যাদা ঠিক না হওয়ায় এতদিন তাদের কোনো সম্মানী দেয়া হচ্ছিল না। কিন্তু বেতন চূড়ান্ত হলেও পদমর্যাদা দেয়া হয়নি। মেয়রদের সম্মানীর মধ্যে মাসিক সম্মানী ৪৪ হাজার ৫০০ টাকা, বাড়িভাড়া ৪০ হাজার ও অন্যান্য খাতে ১০ হাজার টাকা রয়েছে। মেয়র হিসেবে যোগদানের তারিখ থেকে তারা এ ভাতা পাবেন। দুই মেয়র অভিযোগ করেছেন, ক্ষমতাসীন মর্যাদা :
আওয়ামী লীগের সঙ্গে মতের মিল না হওয়ায় তারা বৈষম্যের শিকার হচ্ছেন।
সেলিনা হায়াৎ আইভী দলের মনোনয়ন না পেয়েও এক লাখ ভোটের ব্যবধানে হারিয়ে দেন আওয়ামী লীগের সমর্থনপুষ্ট শামীম ওসমানকে। কুমিল্লার মনিরুল হক নিজ দল বিএনপি থেকে বেরিয়ে এসে নির্বাচন করেন এবং আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী আফজল খানের দ্বিগুণ ভোট পেয়ে নির্বাচিত হন।
আর রংপুরের মেয়র সরফুদ্দীন আহমেদ নাগরিক সমাজের প্রার্থী হিসেবে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমানকে হারান। তিনি জেলা আওয়ামী লীগের উপদেষ্টা হওয়া সত্ত্বেও দল তাকে সমর্থন দেয়নি; সমর্থন দিয়েছিল মহানগর আওয়ামী লীগের সভাপতি শফিউর রহমানকে।
সবশেষ পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের সব কয়টিতেই আওয়ামী সমর্থিত প্রার্থীরা শোচনীয়ভাবে পরাজিত হন। বিজয়ী হয়েছেন বিএনপি সমর্থিত প্রার্থীরা।

শেয়ার করুন