ভারত থেকে বিদ্যুত কিনবে সরকার

0
78
Print Friendly, PDF & Email

ভারত থেকে আড়াই’শ মেগাওয়াট বিদ্যুত কিনবে সরকার। যার প্রতি ইউনিটের দাম পড়বে ৬ দশমিক ৩৪ টাকা। পিটিসি ইন্ডিয়া লিমিটেড এই বিদুৎ সরবরাহ করবে।

রোববার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এর অনুমোদন দেয়।

সভা শেষে মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নুরুল করিম সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, রোববারের সভায় টেবিলে ভারত থেকে বিদ্যুত ক্রয় প্রস্তাবটি উপস্থাপন করে বিদ্যুৎ বিভাগ। কমিটি এটি চূড়ান্ত অনুমোদন দিয়েছে। আগামী ৩ বছর মেয়াদে এই বিদ্যুৎ সরবরাহ করবে পিটিসি ইন্ডিয়া লিমিটেড।

তিনি জানান, সভায় এর বাইরে আরো ১৪টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে গৃহায়ন ও গণপূর্ত বিভাগের ২টি, স্থানীয় সরকার বিভাগের ১টি, বিদ্যুৎ বিভাগের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ৯টি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

নুরুল করিম বলেন, মোহাম্মদপুরের এফ ব্লকে সীমিত আয়ের লোকদের কাছে বিক্রির জন্য এক হাজার ২০টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের আওতায় তিনটি ভবনের নির্মাণ প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। যাতে মোট ফ্ল্যাট হবে ৬০টি। ন্যাশনাল ডেভেলপমেন্ট লিমিটেড, দেশ উন্নয়ন ও জিবিবি এবং বি আলম কন্ট্রাকশন এর ঠিকদার হিসেবে চূড়ান্ত নিয়োগ পেয়েছে। তিনটি ভবনে যথাক্রমে ২৯ কোটি ৩০ লাখ, ২৮ কোটি ২১ লাখ ও ২৯ কোটি ১৫ লাখ টাকা ব্যয় হবে। যার মোট পরিমাণ দাড়াবে ৮৬ কোটি ৬৭ লাখ টাকা।

সাংবাদিকদের তিনি বলেন, সোহরাওয়ার্দি উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ প্রকল্পের আওতায় গ্লাস টাওয়ার ও এর অনুসঙ্গ কাজের জন্য পূর্বে অনুমোদিত প্রস্তাবের ভেরিয়েশন রোববারের সভায় অনুমোদন দেওয়া হয়েছে। আগে এর ব্যয় ধরা হয়েছিলো ১৩৭ কোটি ৯০ লাখ টাকা। সেটি বাড়ানো হয়েছে ৮ কোটি ৫৮ লাখ টাকা। ফলে নতুন ব্যয় দাঁড়াবে প্রায় ১৪৬ কোটি টাকা।

এর বাইরে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সবগুলো প্রস্তাব ছিলো বিভিন্ন দেশ থেকে গ্যাস ওয়েল, কেরোসিন, জেড এ ওয়ান, ফানের্স ওয়েল মো গ্যাস আমদানিতে প্রিমিয়াম নির্ধারণ প্রস্তাব অনুমোদন। যাতে গ্যাস ওয়েল ব্যারেল প্রতি ৪ দশমিক ৮০ ডলার, কেরোসিন ও জেড এ ওয়ান ৫ দশমিক ৮০ করে প্রিমিয়াম চূড়ান্ত হয়েছে। আর ফানের্স ওয়েলের প্রিমিয়াম ধার্য করা হয়েছে ৩৭ ডলার প্রতি টন। চলতি জুলাই থেকে আগামী ডিসেম্বর মেয়াদে বিভিন্ন দেশ থেকে আমদানি করা জ্বালানিতে এই হারে প্রিমিয়াম প্রদান করা হবে।

শেয়ার করুন