হেরে গেলেন রনি

0
50
Print Friendly, PDF & Email

এমপি রনি গ্রেফতার হওয়ায় একজন সংবাদকর্মী হিসাবে ভালোই লেগেছে। গর্ব অনুভব করছি নিজে সংবাদ কর্মী বলে। কিন্তু অনেক কষ্ট এবং কিছু প্রশ্ন বিবেককে তাড়া করছে। কোন ভাবেই গোলাম মওলা রনিকে সমর্থন করছি না।  যে কারনে রনিকে গ্রেফতার করা হলো তার থেকে কতোটা ভয়াবহ ছিলো সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা। শরীরটাকে ক্ষত বিক্ষত করে নিষ্ঠুর ভাবে তাদের হত্যা করা হলো। প্রশাসন স্বীকার করলো খুনিদের শনাক্ত করা হয়েছে। যে কোন মুহুর্তে তাদের গ্রেফতার করা হবে। কিন্তু গ্রেফতার করা হলো না। সহকর্মীদের বিচার চাওয়া, সাংবাদিক ঐক্যের ফাটল ধরানোর জন্য এবং খুনিদের পালিয়ে যাওয়ার সময় বের করতে পুনরায় তদন্তের নামে সময় নষ্ট করে সাগর- রুনিকে কবর থেকে তোলার নামে আবার খুন করা হলো। মাস পেরিয়ে বছর গেলেও বিচার হলো না। আর হবে বলে মনেও হচ্ছে না।

এর আগেও রাজধানীতে একজন প্রভাবশালী  এমপির হাতে এক নারী সাংবাদিক লাঞ্চিত হয়েছে। বিচার হয় নি। গত সাড়ে চার বছর বাংলাদেশে এমন কোন ক্যম্পাস নেই যেখানে সংবাদিক নির্যাতিত হয়নি। বরাবরের মতো সরকার নীরব থেকেছে। কিন্তু এমপি রনির ব্যপারে সরকার দ্রুত আইনী পদক্ষেপ নিয়েছে। আইনের প্রতি শ্রদ্ধা বেড়ে যাওয়ার সাথে সাথে সন্দেহও দেখা দিয়েছে। এবং এই সন্দেহের আঙ্গুল সরকারের দিকেই তুলছে  সাধারণ মানুষ। প্রশ্ন এখানে, সরকার যদি সত্য ও নিষ্ঠার সাথে এই ভাবে আইনের শাসন পরিচালনা করতো তাহলে জনগন শেয়ারবাজার , হলমার্ক কেলেঙ্কারি , পদ্মা সেতু ও রেল নিয়োগ বাণিজ্যের বস্তা  ভর্তি টাকার হিসাব , বিশ্বজিত হত্যার বিচার পেতো। তাহলে বিরোধী দলের নিরপেক্ষ সরকারের অধীনে কেন, সব দাবি মেনে নির্বাচন করতে ভয় থাকতো না।

রনির ব্যপার ছিলো ভিন্ন। এমপি রনি যে দিন থেকে নিজ দলীয় সরকারের সমালোচনা করতে শুরু করলো সে দিন থেকেই সরকারের একটি মহল রনির পিছু নিয়েছে। এমনকি দলীয় সভায়ও তাকে নিয়ে সমালোচনা হচ্ছিল। দল থেকে বের করে দেওয়ারও প্রস্তাব উঠছিলো। দল সুযোগের অপেক্ষায় ছিলো। সাংবাদিক নির্যাতন দলকে সেই সুযোগ এনে দিলো। এটি এক ধরনের দলীয় কোন্দলই বলা যায়। তবে হেরে গেলেন এমপি রনি। দলের অনেক দিনের চাওয়া দল থেকে রনিকে বহিস্কার করা। এই দাবি বাস্তবায়নের সুযোগ করে দিলো সাংবাদিক নির্যাতনের মতো ঘটনা। দল এখন এই সুযোগকে তাদের ইমেজ বাড়ানোর কাজে লাগাবে সাংবাদিক সমাজকে হাতে রাখার আশায়। কিন্ত তাদের এই আশা পূর্ণ হয় কিনা সেটাই দেখার অপেক্ষা।

শেয়ার করুন